স্বদেশের উপকারে নেই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন। ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটটি বেছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার আজকের পোস্টটি সাজিয়েছি আপনি কিভাবে ভাব সম্প্রসারণ লিখবেন এটা নিয়ে? আপনি কি স্বদেশের উপকারে নেই যার মন এই ভাব সম্প্রসারটি খুঁজছেন? আপনি কি বুঝতে পারছেন না কিভাবে এই ভাব সম্প্রসারণটি লিখে ভালো মার্কস পাওয়া যাবে? তাহলে আর দেরি নয় আমাদের পুরো পোস্টটি ফলো করতে থাকুন।

কেননা আমরা আজকের পোস্টের মাধ্যমে সাজিয়ে তুলেছি স্বদেশের উপকারের নেই যার মন এই ভাব সম্প্রসারণটি নিয়ে। যা থেকে আপনি খুব সহজেই স্বদেশের উপকারে নেই যার মন ভাব সম্প্রসারণটি নিজের আয়ত্ত করে নিতে পারবেন এবং যখন তখন মুখস্ত ছাড়াই বুঝে বুঝে খুব সহজেই লিখে দিতে পারবেন।

ভাব সম্প্রসারণ লেখতে হলে প্রথমে বুঝতে হবে ভাব সম্প্রসারণ কি বা ভাব সম্প্রসারণ কাকে বলে? চিন্তাশীল কবি সাহিত্যিকদের কোন কোন উক্তির মধ্যে গভীর ভাব নিহিত থাকে। ব্যাখ্যার মাধ্যমে এভাবে সহজবোধ্য করে তোলার নামই ভাব-সম্প্রসারণ। আবার আমাদের জানতে হবে ভাব সম্প্রসারণ করার নিয়ম? কিভাবে ভাব সম্প্রসারণ করতে হয়? কিভাবে লিখলে ভাব সম্প্রসারণে বেশি মার্কস পাওয়া যায়। চলুন দেখে নেওয়া যাক পুরো বিষয়টি।

একটি ভাব সম্প্রসারণকে মূলত তিনটি অংশের ভাগ করা হয়ে থাকে। এর প্রথম অংশটা হচ্ছে মূলভাব। লেখার সময় পুরো ভাব সম্প্রসারণের মূল বিষয়টি রয়েছে সেটা লিখতে হবে। দ্বিতীয় তো বলা হয়েছে সম্প্রসারিত ভাব বা ভাব সম্প্রসারণ। পুরো ভাব সম্প্রসারণ এর যুক্তিতর্কের মাধ্যমে বিশ্লেষণ করতে হবে। ভাব সম্প্রসারণটি সহজ, সরল ও সহজগত হতে হবে। তৃতীয়ত বলা হয়েছে ভাব সম্প্রসারণে মন্তব্য লিখতে হবে। এভাবে যদি আপনি প্যারা প্যারা আকারে ভাব সম্প্রসারকে লিখে থাকেন তাহলে খুব সহজেই ভাব সম্প্রসারণ লিখে ভালো মার্কস পেতে পারেন।

ভাব সম্প্রসারণ এমন একটা বিষয় যা ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হয। শিক্ষাক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না।

তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে। এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

কিন্তু ভাব সম্প্রসারণ আসলে মুখস্তের কোন বিষয় নয়। ভাব সম্প্রসারণ হল বোঝার বিষয়। যে কোন ভাব সম্প্রসারণ এর মূল বিষয়বস্তু বুঝতে পারলে অনায়াসে সেই ভাব সম্প্রসারণটি লেখা যাবে খুবই সুন্দরভাবে। তাই না বুঝে মুখস্ত করার চাইতে বুঝে বুঝে পড়া অনেক ভালো। বুঝে বুঝে পড়লেই যে কোন বিষয় সম্পর্কে বিস্তারিত লেখা যায়। আবার অনেকে দেখা যায় যে অনেক বড় করে ভাব সম্প্রসারণ লিখেন, কিন্তু আসলে অনেক বড় লিখলে যে ভালো নম্বর পাওয়া যাবে, এমনটা কিন্তু নয়।

ভাব সম্প্রসারণে লিখতে হবে মূল বিষয়বস্তু। একটি ভাব সম্প্রসারণ এর দ্বারা কি বুঝাতে যাচ্ছে, সেগুলো সহজ ভাষায় উপস্থাপন করতে পারলেই যদিও মোটামুটি লেখা যায়, তাও ভালো নম্বর পাওয়া যাবে। কিন্তু শুধুমাত্র পেজ ভর্তি করে অনেকগুলো পেজ লিখা হলো কিন্তু মূলবিষয়গুলো যদি সেখানে না থাকে, তাহলে ভালো নম্বর পাওয়া কোনভাবে সম্ভব নয়। তাই আপনাকে ভাব সম্প্রসারণ লিখে ভালো নম্বর পেতে হলে আগেই মূল বিষয়টি বুঝে নিয়ে তারপর লিখতে হবে।