স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারণ

শিক্ষাক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে। এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়।

আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা। কিন্তু ভাব সম্প্রসারণ আসলে মুখস্তের বিষয় নয়। মুখস্ত না করেও একটি ভাব সম্প্রসারণ বিস্তারিত লিখা সম্ভব আর ভাব-সম্প্রসারণটিতে অনেক ভালো নম্বর পাওয়া সম্ভব। এই বিষয়গুলোই বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের পোস্টের মাধ্যমে।

ভাব সম্প্রসারণ বুঝে যদি খাতায় সুন্দরভাবে উপস্থাপন করা যায়, তবে ভালো নম্বর অর্জন করা সম্ভব। তাই কিভাবে ভাব সম্প্রসারণ উপস্থাপন করা যায় এবং কিভাবে লিখলে পর্যাপ্ত সময়ের মধ্যে লেখা শেষ করা যায় আর পরীক্ষার খাতায়ও না মুখস্ত করে লিখে ভালো নম্বর পাওয়া সম্ভব। এরকম সব আকর্ষণীয় নিয়মের মাধ্যমে সাজানো গুছানো হয়েছে আজকের পোস্টটি। আপনি আজকের পোস্টটির মাধ্যমে ভাব সম্প্রসারণ সম্পর্কে দারুন কিছু শিখতে পারবেন বলে আশা করছি।

তবে আজকের পোস্টটি মূলত আলোচনা করা হয়েছে স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভাল এই ভাবসম্প্রসারণটির মাধ্যমে। আসলে আমরা অনেক সময়ই দেখি যে আমাদের সাথে যে মানুষটি সবসময় থাকে, আমাদের উপকারী মনে করি, বন্ধু মনে করি সেই মানুষটি অনেক সময় আমাদের ক্ষতি করার চেষ্টা করে। আবার দেখা যায় আমাদের সাথে অনেক ভালো ব্যবহার করে, বিপদাপদে উপকার করছে। কিন্তু মনে মনে সে আবার ক্ষতি করার জন্য প্ল্যান করে যাচ্ছে, চেষ্টা চালিয়ে যাচ্ছে, এরকম বন্ধু সমাজে অনেক রয়েছে। এরকমটা হলে আসলে বোঝা যায় না যে নিজের বন্ধু আসলে নিজের ক্ষতি করতে পারে।

কিন্তু অপরদিকে শত্রু যদি হয় স্পষ্টভাষী, তাহলে তার কথাবার্তা, আচরণ বোঝা যায় এবং তার দ্বারা ক্ষতির সম্ভাবনা কম থাকে। কেননা তার আচরণের মাধ্যমে তার দ্বারা কি ধরনের ক্ষতি হতে পারে তা বোঝা যায় আর সেভাবে প্রস্তুতি রাখা যায়। এর ফলে ক্ষতির সম্ভাবনা কম হয়। আর এই ভাব সম্প্রসারণটি দ্বারা মূলত এই বিষয়টি বুঝানো হয়েছে।

সাধারণত শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ এর সাথে পরিচিত লাভ করে ষষ্ঠ শ্রেণি থেকে। কিন্তু অনেক সময় দেখা যায় অনেক শিক্ষার্থী ভাব সম্প্রসারণ বিষয়টি বুঝতে পারে না। আর ভালোভাবে লিখতে পারেনা। এর ফলে পরীক্ষায় ভালো নম্বর অর্জন করতে পারে না। তাই যারা ভাব সম্প্রসারণ না মুখস্ত করে পরীক্ষায় ভালো নম্বর অর্জন করতে চাই এবং বিষয়টি বুঝে নিয়ে ভালোভাবে উপস্থাপন করতে চাই, কম পরিশ্রমে ভালো রেজাল্ট করতে চাই, তাদের জন্য মূলত আজকের পোস্টটি সাজানো হয়েছে। তারা আজকের পোস্ট থেকে এই ভাব সম্প্রসারণটির মূল বিষয়বস্তু বুঝে নিতে পারবে খুব সহজেই। আর এভাবে খাতায় উপস্থাপনের মাধ্যমে ভালো নম্বর ও অর্জন করতে পারবে বলে আশা করছি।

যেকোনো বিষয় ভালোভাবে উপস্থাপনের মাধ্যমেই সুন্দর নম্বর পাওয়া সম্ভব। কিন্তু অনেক শিক্ষার্থী এই উপস্থাপনের পদ্ধতিটাই বুঝতে পারে না। এর ফলে কঠোর পরিশ্রম করেও খাতায় ভালোভাবে না লিখতে পারার জন্য ভালো নাম্বার অর্জন করতে পারে না। তাই যারা ভালোভাবে উপস্থাপন করতে পারে না, তারাও আজকের পোস্টটি সাহায্য নিতে পারেন।