সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আলোচনা করা হয়েছে মূলত ভাব সম্প্রসারণ। আপনি কি মুখস্ত বিষয়টি পছন্দ করেন না? খুব সহজেই ভাব সম্প্রসারণটি বুঝতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন আর এই পোস্টটি আপনার জন্য উপকারী হতে পারে। কেননা আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে মূলত সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত এই ভাব সম্প্রসারণটি নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে।

অনেক সময় দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো ভাবে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা। এজন্যও অনেকে পরিক্ষার খাতায় কম নম্বর পায়। তাই মুখস্ত না করে যে কোন বিষয় বুঝে বুঝে পড়া উচিত। তাহলেই যে কোন বিষয সম্পর্কে সুন্দরভাবে লিখা সম্ভব হবে।

শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলেই সুশিক্ষিত হওয়া যায় না। সুশিক্ষিত হতে হলে সৃজনশীল অনুভূতি ও প্রায়োগিক প্রজ্ঞা অর্জন করে শিক্ষিত হতে হয়। আজকাল স্কুল কলেজের শিক্ষা মূলক পরীক্ষা পাস ও সার্টিফিকেট লাভের শিক্ষা। বিদ্যায়তনের শিক্ষা আজ জ্ঞানার্জনের জন্য নয়। জীবিকা অর্জনের জন্য। তাই বিদ্যারতনার প্রচলিত শিক্ষাই উচ্চতর ডিগ্রি লাভ করলে বলা যায় না সুশিক্ষা লাভ হয়েছে। প্রকৃত শিক্ষিত ব্যক্তি নিজেই সুশিক্ষা লাভ করে নিজের ভিতরের প্রতিভাগুলো বিকশিত করেন এবং নিজেকে সুশিক্ষিত হিসেবে গড়ে তোলেন।

সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত ভাব সম্প্রসারণটি প্রত্যেকটি ক্লাসের ছাত্রছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রত্যেকটা ক্লাসের ছাত্র ছাত্রীর এই ভাব সম্প্রসারণটি একবার হলেও দেখে নেওয়া দরকার। আর একবার যদি বুঝতে পারা যায়, তাহলে এই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত লেখা সম্ভব হবে। অনেক সময় দেখা যায় যে শিক্ষার্থীরা এই ভাব সম্প্রসারণটি খুঁজে। তাই তাদের কথা মাথায় রেখে তারা যেন সহজেই এই ভাব সম্প্রসারণটি পেয়ে যায়, তাই আমাদের পোস্টটি সাজানো হয়েছে। এখানে স্বশিক্ষিত লোক মাত্র সুশিক্ষিত ভাব সম্প্রসারণটি খুবই সহজভাবে উপস্থাপন করা হয়েছে, যা একবার পড়লেই বোঝা যাবে। আর যে কোন বিষয়ে যদি বুঝতে পারা যায় তাহলে তা সহজেই লিখা সম্ভব হবে।

ভালো নম্বর পাওয়া নির্ভর করে ভালো লিখার উপর। সুন্দরভাবে উপস্থাপনের উপর৷ আপনি যত সুন্দর ভাবে একটি বিষয় বুঝে নেন বা মুখস্ত করেন না কেন, সেই বিষয়টি যদি সুন্দরভাবে উপস্থাপন করতে না পারেন, তাহলে কখনোই ভালো নম্বর পাওয়া সম্ভব হবে না। এজন্য যেকোন বিষয় পড়ে বুঝে নিতে হবে এবং সেই বিষয়টি খাতায় সুন্দরভাবে উপস্থাপনের জন্য নানা রকম কৌশল অবলম্বন করতে হবে।

প্রত্যেকটি শিক্ষার্থী সুন্দরভাবে লিখে কিন্তু প্রত্যেকটা শিক্ষার্থীর ভাল রেজাল্ট করতে পারে না। কারণ সবাই সুন্দরভাবে উপস্থাপন করতে পারে না। এজন্য আপনাকে অবশ্যই পড়া, বোঝা এবং তার পাশাপাশি খাতায় উপস্থাপন আর লেখার কৌশলের দিকেও মনোযোগী হতে হবে, তাহলে আপনি ভালো নম্বর অর্জন করতে পারবেন।

অতিরিক্ত পরিশ্রম ছাড়াই, মুখস্ত করা ছাড়ায় আপনি দু একবার পড়ে যেন লিখতে পারেন, সেভাবেই আমরা আমাদের আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি। কারণ মুখস্ত করে খুব বেশিক্ষণ তা মনে রাখতে পারে না অনেকেই। তাই আর কোন ভয় নেই, আপনি আমাদের ওয়েবসাইট থেকে নিয়ম গুলো জেনে নিন এবং খুব সহজেই পড়ে ফেলুন কিভাবে ভাব সম্প্রসারণ লিখতে হয়, কিভাবে লিখলে ভালো মার্কস পাওয়া যায়। আজকের পোস্ট থেকে সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত ভাব সম্প্রসারণ সম্পর্কে নিয়মগুলো জেনে খুব ভালোভাবে লিখতে পারবেন।