বাংলা ২য় পত্র ভাব সম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারণ লিখার সুন্দর সুন্দর নিয়ম নিয়ে। আপনি কি কিভাবে ভাব সম্প্রসারণ লিখতে হবে এটা নিয়ে চিন্তিত? কিভাবে ভাব সম্প্রসারণ লিখলে আপনার লেখাটা অনেক পারফেক্ট হবে এটা ভাবছেন? আপনি কি ভাব সম্প্রসারণ লিখে স্যারকে সন্তুষ্ট করে ভালো মার্কস পেতে চান?

তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন। আর এই পোস্টটি আপনার উপকারী হতে পারে। কেননা আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারনের মাধ্যমে। এখান থেকে যদি আপনি ভাব সম্প্রসারণের নিয়ম শিখতে চান, তাহলে আমাদের ওয়েবসাইটটি ফলো করতে পারেন। আশা করি এখান থেকে আপনি অনেক সুন্দর সুন্দর ভাব সম্প্রসারণ এর নিয়ম পেয়ে যাবেন।

শিক্ষাক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার অনেকে লিখতেও পারেনা।

ভাব সম্প্রসারণ আসলে মুখস্ত করার কোন বিষয় না। ভাব সম্প্রসারণ বোঝার বিষয়, ভাব সম্প্রসারণ্যের মূল বিষয়টা আপনি বুঝতে পারলে অন্য আশায় মুখস্ত ছাড়াই বেশ লিখতে পারবেন ভাব সম্প্রসারণ। তাই যারা মুখস্ত ঝামেলা ছাড়াই ভাব সম্প্রসারণ লেখে ফুল নম্বর পেতে চান তারা আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি এখান থেকে ভাব সম্প্রসারণ না মুখস্ত করে লেখার পারফেক্ট নিয়ম আপনি পেয়ে যাবেন।

বাংলা ব্যাকরণের বিশেষ একটি অংশ ভাব সম্প্রসারণ। আর এই ভাব সম্প্রসারণ আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই জানিনা কিভাবে ভাব সম্প্রসারণ লেখতে হয়? বিশেষ করে যারা ষষ্ঠ শ্রেণীতে পড়ে তারা তো কিছুই বুঝেনা এবং কিভাবে লিখবে? ভাব সম্প্রসারণ বলতে কী বোঝায় এগুলো তারা জানে না। কারণ পূর্বের শ্রেণীতে ভাব সম্প্রসারণ নামে কোন কিছুই ছিল না। ষষ্ঠ শ্রেণি থেকে শুরু হয় ভাব সম্প্রসারণ। তাই তারা অনেক ভাবনায় পড়ে যায় কিভাবে লিখবে ভাব সম্প্রসারণ!

ছোট থেকে বড় সকলের কথা চিন্তা করে আমরা আমাদের আজকের পোস্টটি খুব ভালোভাবে সাজিয়ে তুলেছি ভাব সম্প্রসারণ নিয়ে। আসলে ভাব সম্প্রসারণ মুখস্থ করার কোন বিষয় নয়, এটা পুরোটাই বুঝে বুঝে করার বিষয়। ভাব সম্প্রসারণ করতে হলে প্রথমে ভাব সম্প্রসারণকে তিনটি ভাগে ভাগ করতে হবে। প্রথমত মূলভাব, একটি ভাব সম্প্রcসারণ কি বিষয়ে সেটার মূলভাব লেখায় প্রথম কাজ। দ্বিতীয়ত সম্প্রসারিত ভাব বা ভাব-সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য সহজ সরল যে ব্যাখ্যা করা হয় সেটা লেখা হয় সম্প্রসারিত ভাবে। তৃতীয়ত মন্তব্য। পুরো বিষয়টা শেষে যেই কথাটা আসে সেটাই মন্তব্য।

বাংলা দ্বিতীয় পত্র তে ভাব-সম্প্রসারণ একটি গুরুত্বপূর্ণ টপিক। ভাব সম্প্রসারণ বিষয়টিতে নম্বর পাওয়া খুব বেশি কঠিন নয়। আবার ভাব সম্প্রসারণ মুখস্ত করারও বিষয় নয়। ভাব সম্প্রসারণ বোঝার বিষয় ভাব সম্প্রসারণ বুঝে নিয়ে সুন্দর ভাবে খাতায় উপস্থাপন করতে পারলেই ভালো নম্বর পাওয়া সম্ভব। তাই যেকোনো ভাব সম্প্রসারণ সুন্দরভাবে উপস্থাপনের জন্য আপনাকে অবশ্যই বিভিন্ন কৌশল অবলম্বন করতে হবে এবং ভাব সম্প্রসারণ বুঝে নিতে হবে, তাহলে আপনি ভাব সম্প্রসারণ সম্পর্কে ভালো ধারণা অর্জন করতে পারবেন।