প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ

আপনি কি প্রাণ থাকলে পানি হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না এই ভাব সম্প্রসারণ খুঁজছেন? এই ভাব সম্প্রসারণটা সুন্দরভাবে উপস্থাপন করতে চান? মুখস্থ করার ঝামেলা ছাড়াই সহজভাবে কিভাবে মনে রাখা যায়, তা সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন আর এই পোস্টটি আপনার জন্য উপকারী হতে পারে। কারণ আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে মূলত প্রাণ থাকলে প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না এই ভাবসম্প্রসারণটি বিস্তারিত আলোচনার মাধ্যমে।

অনেকের অন্যতম পছন্দের একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

আমাদের আজকের পোস্টটি থেকে শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

সাধারণত প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে এই ভাব সম্প্রসারণটি খুবই গুরুত্বপূর্ণ। আর প্রায় দেখা যায় যে প্রত্যেকটা শ্রেণীতে এই ভাব সম্প্রসারণটি পড়ানো হয়। তাই ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী এই পোস্টের মাধ্যমে এই ভাব সম্প্রসারণটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং কিভাবে সহজেই মুখস্ত ছাড়াই বুঝে নিয়ে অনেক সুন্দর করে লিখা যায় সেই বিষয়গুলো জানতে পারবে আমাদের আজকের পোষ্টের মাধ্যমে।

তাই আপনি যদি পরীক্ষার খাতায় ভালো নম্বর পেতে চান এই ভাব সম্প্রসটি লিখে, তাহলে আর দেরি না করে আমাদের পোস্ট থেকে আপনি ভাব সম্প্রসারণ লেখার নিয়ম গুলো সংগ্রহ করে নিন আর এভাবে খুব সহজেই আয়ত্ত করে নিতে পারবেন। এভাবে বুঝে নিলে দেখবেন আপনি খুব সহজেই পরীক্ষার খাতায় ভালো নম্বর পাওয়ার জন্য ভাব সম্প্রসারণটা আয়ত্ত করে ফেলেছেন।

শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণের সাথে সাধারণত পরিচিত হয় ৬ষ্ঠ শ্রেণি থেকে৷ তবে কোন কোন শিক্ষার্থী না বুঝে মুখস্ত করে। আর মুখস্ত করা নির্ধারিত বিষয়গুলোর মধ্যে পরিক্ষায় না আসলে আর লিখতে পারে না বা লিখলেও ভালো নম্বর পায় না৷ আবার মুখস্ত বিষয় ঠিকমতো মনেও পড়ে না। কিন্তু কোন বিষয় যদি মুখস্ত না করে বুঝে বুঝে পড়া হয়, তাহলে যেকোন বিষয় সম্পর্কে বিস্তারিত লিখা সহজ হবে আর পরিক্ষার খাতায়ও ভালোভাবে উপস্থাপন করা যাবে। অনেক শিক্ষার্থী আবার ভালো পড়াশুনা করেও পরিক্ষার খাতায় ঠিক মতো উপস্থাপন করতে পারে না। ঠিক মতো উপস্থাপন করতে না পারলেও ভালো নম্বর তোলা সম্ভব হয় না।

তাই মুখস্থ বিষয়টি বাদ দিয়ে বুঝতে হবে৷ আর প্রাণ থাকলে প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাব সম্প্রসারটি প্রত্যেকটা শিক্ষার্থীর জেনে রাখা দরকার। আর পরিক্ষার জন্যও গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি সহজেই ভালো নম্বর পেতে চান আর এই ভাব সম্প্রসারণটি আয়ত্ত্ব করতে চান, তাহলে আমাদের আজকের পোস্টের সহায়তা নিতে পারেন। আর এভাবে পরিক্ষার খাতায় এই ভাব সম্প্রসারণটি লিখতে পারলে ফুল নম্বর পাবেন বলে আশা করি। এই ভাব সম্প্রসারণটি সুন্দরভাবে শিখার জন্য আমাদের আজকের পোস্টটি অনেকটা হেল্পফুল হবে বলে আশা করছি।