পিএসসি পরীক্ষার রুটিন 2024

আপনারা সকলে যারা পিএসসি পরীক্ষার রুটিন এর খোঁজে আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদের অসংখ্য ধন্যবাদ। আমরা প্রতিনিয়ত চেষ্টা করি নতুন নতুন সব তথ্য আপনাদের উপহার দিতে। যেহেতু আমরা পিএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে লিখতে বসেছি, সেহেতু একটি কথা না বললেই নয়। প্রতিবছরই সারাদেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে পিএসসি পরীক্ষা। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা টি পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য হয়ে থাকে। প্রতিবছর বহু শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেন।

মূলত পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার পরিবর্তে এই পরীক্ষাটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়ে আসে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে প্রতি বছরই পিএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়। প্রতিবছর প্রায় একটি নির্দিষ্ট সময়ে এই পরীক্ষার রুটিন প্রকাশ পায় এবং পরীক্ষার তারিখ গুলো প্রায় একই রকম থাকে। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির কারণে প্রত্যেকটি দেশের শিক্ষাব্যবস্থা যখন মন্থর হয়ে পড়েছে ঠিক তখন বাংলাদেশের একই অবস্থা হয়ে গেছে। আপনারা দেখেছেন যে 2019 সালের পর এই প্রথম পিএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

পিএসসি 2024 পরীক্ষার রুটিন কখন পাওয়া যাবে

আপনারা যারা 2024 সালে অনুষ্ঠিত হতে যাওয়া পিএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে জানতে আগ্রহী রয়েছে তাদের জন্য এই অংশটুকু। দীর্ঘ অপেক্ষার পর অনুষ্ঠিত হতে যাচ্ছে 2024 সালের পিএসসি পরীক্ষা। পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে। আপনারা যারা জানেন তাদের জন্য খুবই ভাল, কিন্তু যারা জানেননা তারা জেনে নিন যে কখন পিএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হবে।

পিএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হবে পরীক্ষার প্রায় 1 মাস আগে। আমরা সচরাচর দেখেছি যে, পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় নভেম্বর মাসে। সেই হিসাব করলেই একজন পিএসসি শিক্ষার্থী তার পরীক্ষার রুটিন হাতে পাবে, অক্টোবর মাসের যেকোনো সময়ে। অক্টোবর মাসের যেকোনো সময় হাতে পাওয়ার উদ্দেশ্য হলো, যেহেতু করণা মহামারীর কারণে সবকিছুই অনিশ্চিত তাই ঠিক করে সময়কে বলা যাচ্ছে না।

পি এস সি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

আপনারা যারা পিডিএফ আকারে পরীক্ষার রুটিন ডাউনলোড করতে চাচ্ছেন তাদের জন্য এই অংশটুকু। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রতিবছরই প্রকাশিত হয় পিএসসি পরীক্ষার রুটিন। আপনারা যারা এখন পর্যন্ত জানেন না যে কিভাবে এই রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে হয় তারা এই অংশ থেকে জেনে নিন।

পিডিএফ আকারে রুটিন ডাউনলোড করতে হলে আপনাকে একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন নিতে হবে। অবশ্যই আপনাকে সেই স্মার্টফোনটির ইন্টারনেট কানেকশন অন করে নিতে হবে। ইন্টারনেট কানেকশন অন করার পরে আপনাকে ঠিক করতে হবে, সেই ফোনের যেকোন একটি ব্রাউজার ওপেন করতে হবে।

আপনাকে ব্রাউজারের এড্রেসবারে প্রবেশ করে সেখানে একটি লিঙ্ক করতে হবে। www.dpe.gov.bd এই লিঙ্কে প্রবেশ করতে হবে। এটি হলো বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট। আপনি যখন এই ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন এই ওয়েবসাইটের নোটিশ বোর্ডে খেয়াল করবেন।

এই ওয়েবসাইটের নোটিশ বোর্ডে খেয়াল করলে আপনি দেখতে পাবেন যে সেখানে পিএসসি রুটিন নামক একটি নোটিশ তারা আপলোড করে দিয়েছে। এই নোটিশে উল্লেখ রয়েছে পিএসসি পরীক্ষার রুটিন। আপনি সেই নোটিশটি ওপেন করার চেষ্টা করুন। যেহেতু এটি একটি পিডিএফ ফাইল তাই সরাসরি ওপেন নাও হতে পারে। আপনাকে এটাকে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার জন্য ডাউনলোডের অনুমতি দিন।

এরপর আপনাকে অল্প কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। পিডিএফ ফাইলটি যখন ডাউনলোড হয়ে যাবে তখন আপনি সেটি ওপেন করে পিএসসি পরীক্ষার রুটিন দেখতে পারবেন। খুব সহজেই আপনি এইভাবে একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেন পিএসসি পরীক্ষার।

ইবতেদায়ী পরীক্ষার রুটিন 2024 পিডিএফ ডাউনলোড

যারা ইবতেদায়ী পঞ্চম শ্রেণির পরীক্ষার রুটিন চাচ্ছেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় এই অংশটুকু। আপনারা যারা এই রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের উপরের দেখানো রুটিন পিডিএফ ডাউনলোড অপশন টি দেখে আসুন। আপনারা ঠিক একই ভাবে ডাউনলোড করে নিতে পারেন ইবতেদায়ী পরীক্ষার রুটিন। একই জায়গাতেই প্রকাশিত হয় এই রুটিন। আপনারা একই পদ্ধতি ব্যবহার করে এ রুটিন ডাউনলোড করে নিতে পারেন। আপনারা উপরের অংশটুকু ভালোভাবে দেখে নিন এবং একই পদ্ধতি অনুসরণ করে ডাউনলোড করে নিন এই পরীক্ষার রুটিন।

পিএসসি পরীক্ষা 2024 এর সম্ভাব্য তারিখ

আপনারা যারা পিএসসি পরীক্ষার রুটিন নিয়ে এখন পর্যন্ত চিন্তিত আছেন তাদের উদ্দেশ্যে আমরা তৈরি করেছি পিএসসি পরীক্ষার রুটিন 2024 সম্পর্কে এই পোস্ট। আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের পিএসসি পরীক্ষা 2024 এর সম্পূর্ণ আপডেট দেওয়ার চেষ্টা করছি। আপনারা যারা রুটিন সম্পর্কে এখন পর্যন্ত কোনো তথ্য পাননি তাদের আমরা অনেকগুলো তথ্য দেওয়ার চেষ্টা করছি। এখন আমরা আপনাদের জানাতে যাচ্ছি পিএসসি পরীক্ষা 2024 এর সম্ভাব্য একটি তারিখ।

আমরা মূলত আগের প্রত্যেকটি বছরের পিএসসি পরীক্ষার তারিখ এর অনুপাত এই সময়টি সাজিয়েছি। যদিও এখন পর্যন্ত মহামারীর কারণে সরকার নিশ্চয়তা দিতে পারছে না যে তারা পিএসসি পরীক্ষা 2024 অনুষ্ঠিত করতে পারবে কিনা। তবে আমরা 2019 সালের আগের হয়ে যাওয়া পেয়েছি পরীক্ষার রুটিন অনুযায়ী একটি সম্ভাব্য তারিখ দিতে পারি। আপনারা যদি একটু খেয়াল করে দেখেন যে আগের পরীক্ষাগুলি প্রায় একই তারিখে অনুষ্ঠিত হয়েছে। তারা নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহের দিকে শুরু করেছে পিএসসি পরীক্ষা।

সেই অনুপাতে আমরা এবারও যদি বলি 2024 সালে পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে 2024 সালের নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহ শেষের দিকে। আশা করছি সেই অনুপাতেই প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয় এই তারিখেই তাদের প্রাথমিক শিক্ষা সমাপনী রুটিন প্রকাশ করবে।

পিএসসি পরীক্ষার রুটিন 2024 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রকাশিত হয়েছে পিএসসি পরীক্ষার রুটিন এবং ইবতেদায়ী পরীক্ষার রুটিন 2024 আপনারা যারা এখন পর্যন্ত এ রুটিন আপনাদের হাতে পাননি তারা ঝটপট আমাদের দেখানো লিংকে প্রবেশ এর মাধ্যমে পেতে পারেন সবার আগেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রকাশিত পিএসসি পরীক্ষার রুটিন এবং ইবতেদায়ী পরীক্ষার রুটিন 2024

আপনারা ইচ্ছে করলে আমাদের এই ওয়েবসাইট থেকে পেতে পারেন পরীক্ষার রুটিন গুলো। তাই যারা এখন পর্যন্ত পরীক্ষার রুটিন হাতে পাননি তারা খুব সহজেই আমাদের দেখানোর নিয়ম এর মাধ্যমে পরীক্ষার রুটিন এর পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারেন। সবার আগে আপনি যদি প্রাথমিক শিক্ষা সমাপনী অর্থাৎ পিএসসি পরীক্ষা এবং ইবতেদায়ী পরীক্ষার রুটিন 2024 হাতে পেতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের দেখানো নিয়ম অনুসরণ করুন।

পিএসসি পরীক্ষার তারিখ এবং সময় 2024

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তাদের অধীনে যে রুটিনটি প্রকাশ করেছে আমরা এখন সে রুটিনের তারিখ এবং সময় নিয়ে আলোচনা করব। আপনারা জানেন যে বেশ কয়েকদিন আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে পিএসসি পরীক্ষা 2024 এবং ইবতেদায়ী পরীক্ষা 2024 এর রুটিন প্রকাশ করেছে। রুটিনে তারা নির্দিষ্ট সময় এবং তারিখ উল্লেখ করে দিয়েছে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার।

তাদের রুটিন অনুযায়ী 17 ই নভেম্বর 2024 তারিখে প্রথম অনুষ্ঠিত হতে যাবে এই পরীক্ষা। এই পরীক্ষা 17 ই নভেম্বর 2024 তারিখে অনুষ্ঠিত হবে। এই পরীক্ষা রুটিন অনুযায়ী পরীক্ষাটি সকাল 10:30 মিনিটে শুরু হবে এবং দুপুর 1:00 টাতে শেষ হবে। তারা তাদের প্রকাশ কৃত রুটিনে আরো উল্লেখ করে দিয়েছে যে পরীক্ষা 24 শে নভেম্বর 2024 তারিখ পর্যন্ত চলবে। সারাদেশে একই রুটিনে অনুষ্ঠিত হবে পিএসসি পরীক্ষা 2024 ও ইবতেদায়ী পরীক্ষা 2024

তবে এ ক্ষেত্রে বর্তমান পরিস্থিতির ওপর ভিত্তি করে যদি রুটিন এ কোনো পরিবর্তন আসে তাহলে সারা দেশব্যাপী তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে নোটিশ জারি করে জানিয়ে দিবে। আমরা চেষ্টা করব যে আপনাদের সঙ্গে সঙ্গে আপডেটের মাধ্যমে জানিয়ে দেওয়ার। যেহেতু বর্তমানে করণা মহামারীর পরিস্থিতি খুব একটা ভালো না তাই কোন জিনিসে একদম শতভাগ সঠিক হয় বলা যাচ্ছে না। তাই আমরা এটাই বলতে পারি যে সম্ভাব্য এই তারিখেই অনুষ্ঠিত হতে পারে পিএসসি পরীক্ষার 2024 এরপরেও যদি কোনো পরিবর্তন আসে আমরা অবশ্যই সবার আগে আপনাদের মাঝে সেটা জানিয়ে দেব।