পাপীকে নয়, পাপকে ঘৃণা করো ভাবসম্প্রসারণ

আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে পাপীকে নয়, পাপকে ঘৃণা করো ভাব সম্প্রসারণটির মাধ্যমে।পাপ কাজ সকলের দ্বারা ঘৃণিত। পাপের পরিবর্তন নেই কিন্তু পাপীর পরিবর্তন আছে। আমাদের উচিত পাপকে ঘৃণা করা আর পাপীকে পাপ থেকে বিরত রাখা। মানুষ সৃষ্টিকর্তার শ্রেষ্ঠ জীব। এই শ্রেষ্ঠত্বের মূলে রয়েছে মানুষের বিবেক, বুদ্ধি, যার মাধ্যমে মানুষ ভালো-মন্দ, ন্যায়- অন্যায় বিচার করতে পারে। বিবেক -বুদ্ধি সম্পন্ন মানুষ সত্যের অনুসারী হয়। এ ছাড়া মানুষের রয়েছে ছয়টি রিপু যার মধ্যে লোভ সবচেয়ে ভয়ংকর। লোভ থেকে পাপের সৃষ্টি। লোভ থেকে মানুষ পাপ কাজে অগ্রসর হয়। আমাদের উচিত লোভ সংবরণ করা এবং পাপীকে পাপ কাজ থেকে বিরত রাখার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

পাপী যদি অনুকূল পরিবেশ পায়, স্নেহ ভালবাসার একটু পরস পায় হয়তো বা তার হৃদয়েও সৃষ্টি হতে পারে অনুতাপের অমীয় ধারা। কিন্তু আমাদের সমাজ ব্যবস্থায় পাপকে ঘৃণা না করে পাপীকে ঘৃণা করা হয়। এর ফলে পাপী আরও পাপ পথে পা বাড়ায়। আমাদের সকলের উচিত পাপীকে তার সমস্যার কথা চিন্তা করে পাপ করা থেকে দূরে সরিয়ে আনা। এটিই মূলত এই ভাব সম্প্রসারণটির মূল বিষয়।

আবার অনেক শিক্ষার্থী পর্যাপ্ত সময়ের মধ্যে লিখা শেষ করতে পারে না। এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

একটু লক্ষ্য করলে দেখা যায় বেশিরভাগ শিক্ষার্থী ভাব সম্প্রসারণ পুরা পেজ ভর্তি করে লিখে এবং এখানে কোন পয়েন্ট বা প্যারা দেয় না। এর ফলে অনেক সময় দেখা যায় যে বেশি লিখেও ভালো নম্বর পাওয়া যায় না। কারণ একটি খাতা সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য এবং একটি লিখা পারফেক্ট ভাবে উপস্থাপন করার জন্য অবশ্যই হাতের লেখা সুন্দর হওয়াটা খুবই দরকারি। তাই আপনি চাইলেই আপনার হাতের লেখাটাকে আরও সুন্দর করে তুলতে পারবেন।

আর সেই সাথে সাথে লেখাটা হতে হবে প্যারা প্যারা আকারে এবং পয়েন্ট দিলে সেই লেখাটিতে ভালো নম্বর পাওয়া যায়। আর সাধারণত ভাব সম্প্রসারণ কে তিনটি পয়েন্টের মাধ্যমে লিখতে সুন্দর হয়। যেমন প্রথমত মূলভাব, দ্বিতীয়ত ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব, এবং তৃতীয়ত মন্তব্য। এভাবে পয়েন্ট করে লিখলে ভালো নম্বর পাওয়া যায়।

পাপীকে নয় পাপকে ঘৃণা করো এই ভাব সম্প্রসারণটি খুবই গুরুত্বপূর্ণ একটি ভাব সম্প্রসারণ। তাই প্রতিটা শিক্ষার্থীর উচিত একবার হলেও এই ভাব সম্প্রসারণটা দেখে রাখা যেন এই সম্প্রসারণটা যদি কখনো পরীক্ষায় আসে, তাহলে এই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত ভাবে লিখতে পারা যায়। সাধারণত প্রত্যেকটা ক্লাসের শিক্ষার্থীদেরই ভাব-সম্প্রসারণ বিষয়টি সম্পর্কে ধারণা রাখা খুবই জরুরী। কেননা এই ভাব সম্প্রসারণ বিষয়টি বাংলা ব্যাকরণের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। ভাব সম্প্রসারণে যদি ভালো নম্বর অর্জন করা না যায়, তাহলে বাংলা ব্যাকরণে ভালো রেজাল্ট করা অনেক অংশ কঠিন হয়ে পড়ে। তাই ভাব সম্প্রসারণের দিকে অবশ্যই মনোযোগী হতে হবে এবং গুরুত্ব দিতে হবে।

পাপীকে ঘৃণা না করে পাপীকে শোধরানোর বা ভালো হওয়ার সুযোগ দিতে হবে এবং পাপ কাজকে ঘৃণা করতে হবে। আর মানুষকে বোঝাতে হবে যেন সে পাপ থেকে বিরত থাকে। যদি পাপী ব্যক্তিকে ঘৃণা করা হয়, তবে সেই পাপী কখনো ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে না। সে কখনোই ভালো মানুষ হওয়ার সুযোগ পাবে না। তাই পাপী হলেও সে মানুষ এই কথাটি মাথায় রাখতে হবে এবং তাকে ভালো মানুষ হওয়ার সুযোগ দিতে হবে। এজন্য পাপীকে ঘৃণা না করে মূলত পাপকে ঘৃণা করতে হবে।