পরিবেশ সুরক্ষা রচনা

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আমাদের আজকের আর্টিকেলটি মূলত সাজানো হয়েছে আমাদের সবচেয়ে কাছের বন্ধু পরিবেশকে নিয়ে। তবে আমরা এই আর্টিকেলটিতে এই পরিবেশ সুরক্ষা রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। মানুষের অন্যতম নিবিড় সম্পর্ক রয়েছে পরিবেশের সাথে। কিন্তু আমরা অনেক সময় এই পরিবেশেরই সুরক্ষার কথা না ভেবে পরিবেশের ক্ষতি করে যাচ্ছি। দিন দিন এভাবে যদি পরিবেশের ক্ষতি করা যায়, তাহলে এই পরিবেশ এক সময় আমাদের বসবাসের উপযোগী থাকবে না। তাই আমরা আজকের আর্টিকেলটিতে মূলত কিভাবে পরিবেশ সুরক্ষা রাখা যায় এবং মানুষের বসবাসের উপযোগী রাখা যায় এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখান থেকে আপনারা পরিবেশ সুরক্ষার বিভিন্ন উপায় জানতে পারবেন। তাছাড়া পরিবেশ সুরক্ষা সম্পর্কিত রচনাতেও এই বিষয়গুলো উল্লেখ করতে পারবেন।

আমাদের চারপাশে যা কিছু রয়েছে, তাই।নিয়ে আমাদের পরিবেশ। পরিবেশ মানুষের অনেক কাছের বন্ধু। মূলত পরিবেশ ও মানুষের মধ্যে একটা নিবিড় যোগসূত্র রয়েছে। আর মানুষই তার পরিবেশ সুন্দর করে গড়ে তোলে। সভ্যতার বিবর্তনের সাথে সাথে মানুষ যেমন একটু একটু করে তার পরিবেশে গড়ে তুলেছে, তেমনি সভ্যতার চরম লগ্নে এসেছে মানুষই আবার তার পরিবেশকে নানা উপায়ে ধ্বংস করে চলছে। তাই তো মানব সভ্যতা আজ হুমকির সম্মুখীন। আদিম যুগের পৃথিবীতে যখন থেকে আগুনের ব্যবহার শুরু হয়, তখন থেকে প্রাণ প্রদায়ী অক্সিজেনের ধ্বংস শুরু হয়। আর এই অক্সিজেনের ধ্বংসের সাথে সাথে কেবল পরিবেশের ভারসাম নষ্ট হলো না। বরং ধোয়া এবং ভস্ম কণায় পরিবেশ করে তুলল কলুষিত।

মানুষ তার বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে পরিবেশ দূষিত করছে। দিন দিন দূষিত পরিবেশ আরো বেশি দূষিত হয়ে যাচ্ছে। আমরা যদি একটু সচেতনতার সাথে আমাদের দৈনন্দিন কাজগুলো করতে পারি, তাহলে এই পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। তাই আমাদের পরিবেশ যেন দূষিত না হয়, সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। কেননা এই দূষিত পরিবেশ একসময় মানুষের বসবাসের উপযোগিতা হারিয়ে ফেলবে। আর সেই সময় আমরা নানা রকম অসুখ বিসুখে আক্রান্ত হব। কেননা পরিবেশ আমাদেরই প্রয়োজন। এই দিকটি লক্ষ্য রেখে আমাদের অবশ্যই আমাদের দৈনন্দিন কাজগুলো সচেতনতার সাথে করতে হবে যেন আমাদের কাজের মাধ্যমে পরিবেশের দূষণ না ঘটে।

পরিবেশ সুরক্ষিত রাখার জন্য আমাদের সবচেয়ে দরকারি যেই কাজটা করতে হবে সেটা হল বৃক্ষরোপণ। বেশি বেশি বৃক্ষরোপণ করলে বৃক্ষ পরিবেশকে সতেজ রাখে। আবহাওয়াকে সুন্দর রাখে। তাছাড়া বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে হলে বৃক্ষ রোপনের প্রয়োজনীয়তা রয়েছে। বৃক্ষ আমাদের পরিবেশকে রক্ষা করার জন্য ঢাল হিসেবে কাজ করে এবং মানুষের আরেকটি পরম বন্ধুর মত কাজ করে এই বৃক্ষ। তাই আমাদের সবার উচিত বেশি বেশি করে বৃক্ষ রোপন করা এবং আমাদের পরিবেশকে রক্ষা করা। আর এই বৃক্ষের মাধ্যমে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকেও রক্ষা পায়। যেমন খরার হাত থেকে রক্ষা পেতে বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। তাই আমরা এই কাজটি করার মাধ্যমে প্রাকৃতিক সৌন্দর্য ধরে রাখতে পারি এবং প্রকৃতিকে সুরক্ষিত রাখতে পারি। তার সাথে সাথে আমাদের পরিবেশও আমাদের বসবাসের উপযোগী থাকবে।

তাছাড়া মাটি, পানি, শব্দ, বায়ু ইত্যাদি দূষণের হাত থেকে আমাদের পরিবেশকে বাঁচাতে হবে। তাই আমাদেরকে যে সকল কাজগুলোর মাধ্যমে এগুলো দূষিত হয়, সেই কাজগুলো থেকে বিরত থাকতে হবে। আর পরিবেশের সুরক্ষিত থাকার দিকটি যদি আমরা মাথায় রাখি তাহলে এ ধরনের কাছ থেকে আমরা বিরত থাকবো। আমাদের সতর্কতার সাথে করা কাজগুলোই আমাদের পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা করবে। পরিবেশকে বা পরিবেশের বিভিন্ন উপাদানকে রক্ষা করা আমাদের দায়িত্ব। তাই পরিবেশকে সুরক্ষিত রাখার জন্য আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব।