পঞ্চম শ্রেণির ইংরেজি প্রশ্নের উত্তর

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আমাদের ওয়েবসাইটে সাজানো আর্টিকেলটির আলোচ্য বিষয় হচ্ছে পঞ্চম শ্রেণীর ইংরেজি প্রশ্নের উত্তর অর্থাৎ পঞ্চম শ্রেণীর ইংরেজি প্রশ্নের উত্তর কিভাবে লিখতে হবে বা কিভাবে লিখলে ভাল নম্বর পাওয়া যাবে সেই সমস্ত বিষয়গুলি আজকের আর্টিকেলটিতে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনি যদি পঞ্চম শ্রেণীর ইংরেজি প্রশ্নের উত্তরের নমুনা বা ধরন সম্পর্কে জানতে চান বা কিভাবে লিখলে ভালো নম্বর অর্জন করা সম্ভব হবে এ বিষয়গুলো বিস্তারিত ধারণা অর্জন করতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে পারেন। আশা করি এখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটি পেয়ে যাবেন। আর তথ্যগুলো পাওয়ার মাধ্যমে আপনি উপকৃত হবেন।

যেকোনো প্রশ্নের উত্তর সুন্দরভাবে লিখতে হলে সর্বপ্রথম সেই প্রশ্নটি ভালোভাবে বুঝে নিতে হবে। প্রশ্নটিতে কি চাচ্ছে বা কোন বিষয়টি লিখলে প্রশ্নটি সুন্দরভাবে উপস্থাপন করা যাবে সে বিষয়টি প্রথমেই বুঝে নিতে হবে। যদি প্রশ্নই বুঝতে না পারা যায় তাহলে কখনো সুন্দর উত্তর করা যায় না। তাই সর্বপ্রথম মনোযোগী হতে হবে প্রশ্নের ধরন বা কি ধরনের উত্তর চাচ্ছে সেদিকে। প্রশ্ন বুঝে নিয়ে উত্তর লেখার দিকে মনোযোগ দিতে হবে। তাহলে পরিপূর্ণভাবে উত্তরটি লিখা যাবে। কিন্তু অনেক সময় দেখা যায় যে অনেক শিক্ষার্থী প্রশ্নটি বুঝে না, প্রশ্ন না বুঝেই উত্তর করতে চাই। এর ফলে সুন্দর উত্তর বা সঠিক উত্তর করতে পারেনা। আর ভালো নম্বর অর্জন করতে পারে না।

পঞ্চম শ্রেণীর ইংরেজি বইয়ে বিভিন্ন বিষয় উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। সেই বিষয়গুলো সর্বপ্রথম পড়ে নিতে হবে বা সে বিষয়গুলো বুঝে নিতে হবে। আর পরিপূর্ণ ধারণা অর্জন করতে হবে। যে কোন প্যাসেজ মিনিংসহ পড়তে হবে এবং সে প্যাসেজটি কি বুঝাতে চাচ্ছে সে ধারণাগুলো অর্জন করে নিতে হবে। তাহলে সেখান থেকে যেকোনো ধরনের প্রশ্নের উত্তর করা সম্ভব হবে। কিন্তু দেখা যায় যে সাধারণত পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা অনেক ছোট থাকে এবং ইংরেজি বিষয়টি অনেক সময় তারা বুঝতে পারে না। এর ফলে তারা কি ধরনের উত্তর লিখলে ভালো নম্বর পাওয়া যাবে বা কিভাবে উত্তর লিখে সঠিক করা যাবে সেই বিষয়গুলো তারা সহজেই বুঝতে পারেনা। আর এর ফলে অনেক সময় দেখা যায় যে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা বিশেষ করে ইংরেজি প্রশ্নের উত্তর লেখার সময় ভুল করে থাকে। আর পরীক্ষার খাতায়ও নম্বর কম পেয়ে থাকে। কিন্তু যদি একটু মনোযোগ দিয়ে প্রশ্নগুলো বুঝা যায় এবং যে টপিক থেকে প্রশ্ন করা হয়েছে সে টপিকটা যদি ভালোভাবে পড়া যায় তাহলে অবশ্যই পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরাও ইংরেজি প্রশ্নের উত্তর করতে পারবে খুবই সুন্দরভাবে।

তবে ইংরেজি প্রশ্নের উত্তরগুলো অনায়াসেই করার জন্য ইংরেজি বইটির সকল বিষয় ভালোভাবে আয়ত্ত করে নিতে হবে। অনেক শিক্ষার্থী দেখা যায় যে মূল বই পড়ে না বা ইংরেজি বইয়ের প্যাসেজ গুলো পড়ে না এর ফলে তারা প্রশ্নের উত্তর করতে পারে না। আবার দেখা যায় যে বেশিরভাগ শিক্ষার্থীরা গাইড এর উপর নির্ভরশীল হয়ে পড়ে। মূল বই না পড়ে শুধুমাত্র গাইড এর উপর নির্ভরশীল হলে ভালোভাবে প্রশ্নের উত্তর করা যায় না। আর ভালো রেজাল্ট করা সম্ভব হয় না। তাই যারা গাইডের উপর নির্ভরশীল তাদের গাইড নির্ভরতা দূর করে বইয়ের উপর নির্ভরশীলতা তৈরি করতে হবে এবং মূল বইটি বারবার পড়তে হবে। তবে মূল বই পড়ার পাশাপাশি গাইড দেখে অনুসরণ করা যায়। এর ফলে দক্ষতা আরও বৃদ্ধি পাবে এবং যেকোন প্রশ্নের উত্তর করার মানসিকতা তৈরি হবে।

এই প্রক্রিয়াগুলো অনুশীলন করলে যে কোন শিক্ষার্থী খুব সহজেই পঞ্চম শ্রেণীর ইংরেজি প্রশ্নের উত্তর লিখতে পারবে। আর পরীক্ষায় ভালো নম্বরও অর্জন করতে পারবে। আশা করি আজকের আর্টিকেলটির দ্বারা আপনি উপকৃত হয়েছেন।