নবম শ্রেণীর ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনি কি ভাবসম্প্রসারণ কিভাবে লিখবেন এটা ভাবছেন? তাহলে আর ভাবনা নয়, কেননা আমরা আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি ভাবসম্প্রসারণ লেখার বিভিন্ন রকম দারুন নিয়মের মাধ্যমে। আমরা অনেকেই ভাবসম্প্রসারণ কিভাবে লিখতে হয় সেটাই জানিনা। কিভাবে লিখলে বেশি নম্বর পাওয়া যায় সেটাও জানিনা। কিন্তু আপনারা আমাদের ওয়েবসাইট থেকে খুবই সহজেই ভাবসম্প্রসারণ লেখার নিয়ম পেয়ে যাবেন। যা থেকে আপনি আপনার লেখাগুলো সাজিয়ে লিখতে পারবেন এবং বেশি মার্কস পেতে পারেন।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

মূলত এই পোস্টটি এমনভাবে সাজানো হয়েছে যে এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

যেকোন ভাবে লিখলেই ভাব সম্প্রসারণে ভালো নম্বর পাওয়া যায় না।কোন ভাবসম্প্রসারণ লেখার সময় আগে বুঝতে হবে সেটা কি সম্পর্কে বা কোন বিষয়ে। আর ভাবসম্প্রসারণ পুরোটাই বোঝার বিষয়। বুঝে বুঝে লিখলে যেকোন ধরনের ভাবসম্প্রসারণই লিখা যায়। আবার অনেকেই কমন না পেলে ভয়ে কিছুই লিখতে পারেনা। আসলে এতে ভয়ের কিছুই নেই। ভাবসম্প্রসারণ খুবই সহজ একটা বিষয়। আর আপনিও যাতে করে চাইলেই খুব সহজেই আমাদের ওয়েবসাইটে দেওয়া আজকের পোস্টটি থেকে ভাবসম্প্রসারণের নিয়মগুলো পরে আপনার খাতায় সুন্দর ভাবে তুলে ধরতে পারবেন। আর বিশেষ করে স্যারদের আকর্ষণ কেড়ে নিতে পারবেন।

অনেক শিক্ষার্থী দেখা যায় যে নবম শ্রেণীতে পড়াশোনা একটু কম করে। ভাবে যে দশম শ্রেণীতে তারা বেশি পড়াশোনা করবে এবং নবম শ্রেণীতে একটু মজা করবে। কিন্তু আসলে ব্যাপারটা এমন না। যারা ভাল ছাত্র বা ছাত্রী, তারা নবম শ্রেণীতে অনেক ভালো পড়াশোনা করে। তাহলে দশম শ্রেণীতে অল্প পড়েও এসএসসির জন্য ভালো প্রিপারেশন নেওয়া যায়। তাই নবম শ্রেণীতে ঠিকভাবে প্রিপারেশন নিলে অনেক বেশি এগিয়ে থাকা যায়। তাই নবম শ্রেণীর প্রিপারেশন টা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

আবার অনেক সময় দেখা নবম শ্রেণীর অনেক শিক্ষার্থী ভাব সম্প্রসারণ বিষয়টি ঠিকমত বুঝতে পারে না। এজন্য তারা ভাব সম্প্রসারণে ভালো নম্বর অর্জন করতে পারে না। তাই আজকের পোস্টটি নবম শ্রেণী শিক্ষার্থীদের ভাব সম্প্রসারণ বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে সাজানো হয়েছে। এখান থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ লেখার জন্য সুন্দর সুন্দর নিয়ম পেয়ে যাবেন বলে আশা করছি। সাধারণভাবে বলা যায় যে ষষ্ঠ, সপ্তম অথবা অষ্টম শ্রেণীতে যেভাবে ভাব সম্প্রসারণ লিখা হয়, নবম শ্রেণীতে তার চেয়ে একটু বেশি আর সুন্দরভাবে ভাব সম্প্রসারণ লিখতে হবে। কেননা নবম শ্রেণী হচ্ছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ ধাপ। নবম-দশম শ্রেণীতে এসে আর ষষ্ঠ, সপ্তম শ্রেণীর মত করে ভাব সম্প্রসারণ লিখলে ভালো নম্বর পাওয়া যায় না।

তাই নবম শ্রেণীতে এসে ভাব সম্প্রসারণ লিখাটি আরো সুন্দর করতে হবে এবং অনেক কৌশল অবলম্বন করতে হবে। যেন ভাব সম্প্রসারণ এর ফুল নম্বর অর্জন করা যায়। আর আমাদের আজকের পোস্টটি মূলত নবম শ্রেণী শিক্ষার্থীরা কিভাবে ভাব সম্প্রসারণ লিখবে এই বিষয়টি নিয়ে সাজানো আছে। এখান থেকে চাইলে আপনি শিক্ষার্থীদের জন্য ভাব সম্প্রসারণ লেখার সুন্দর সুন্দর নিয়ম পেয়ে যাবেন। আশা করি আমাদের আজকের পোস্টের দ্বারা আপনি উপকৃত হবেন।