নবম দশম শ্রেণীর রসায়ন তৃতীয় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

আমাদের ওয়েবসাইটটি বেঁছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমাদের ওয়েবসাইটে আমরা সাধারণত বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় বিষয় সম্পর্কে নানা ধরনের আর্টিকেল লিখে থাকি। আপনাদের প্রয়োজনীয় আর্টিকেলটি পড়তে হলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আশা করি এখান থেকে আপনি আপনার যে কোন নিত্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে নানা ধরনের আর্টিকেল পেয়ে যাবেন। আর এই বিষয়গুলো সম্পর্কে ধারণা অর্জন করতে পারবেন।

আর বরাবরের মতো আজকে আমরা হাজির হয়েছি নবম-দশম শ্রেণীর রসায়ন তৃতীয় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে ।এই আর্টিকেলটিতে রসায়ন বইয়ের তৃতীয় অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তর সম্পর্কে বিভিন্ন বিষয় উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। এখান থেকে কিভাবে রসায়ন বইয়ের সৃজনশীল প্রশ্ন লিখলে ভালো নম্বর পাওয়া যাবে বা তৃতীয় অধ্যায়ের প্রশ্নের উত্তর কিভাবে লেখা যাবে সেই বিষয়গুলো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

আপনি যদি নবম-দশম শ্রেণীর রসায়ন তৃতীয় অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান এবং কিভাবে লিখলে পরীক্ষায় ভালো নম্বর পাওয়া যাবে সেই সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন। আর আমাদের আজকের আর্টিকেল থেকে উপকৃত হবেন বলে আশা করছি। কিন্তু এজন্য আমাদের আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। কেননা আপনি যদি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে না পড়েন তাহলে এই সম্বন্ধে পরিপূর্ণ ধারণা অর্জন করতে পারবেন না। চলুন তাহলে দেরি না করে শুরু করা যাক।

অনেক শিক্ষার্থীকে দেখা যায় যে নবম-দশম শ্রেণীর রসায়ন বই এর বিভিন্ন অধ্যায়ের নানা ধরনের সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্নের উত্তর খুঁজে। তাই তাদের কথা মাথায় রেখে তারা যেন খুব সহজে তাদের বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর পেয়ে যায় এজন্য আমাদের আজকের আর্টিকেলটি সাজিয়েছে। নবম-দশম শ্রেণীর রসায়ন বইয়ের তৃতীয় অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তরের মাধ্যমে এখান থেকে খুব সহজেই এই সৃজনশীল প্রশ্নের উত্তর গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করা সম্ভব হবে। অনেক শিক্ষার্থী দেখা যায় যে নবম-দশম শ্রেণীর রসায়ন বইটি দেখে ভয় পায় বা এই বইটির মনোযোগ সহকারে পড়ে না। এর ফলে দেখা যায় যে নবম-দশম শ্রেণীর অনেক শিক্ষার্থীরা রসায়ন বইয়ের বিভিন্ন অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তর করতে ঠিকমতো পারে না। আর তাই তারা যেন ঠিকমতো উত্তর করতে পারে এবং নানা ধরনের সৃজনশীল প্রশ্নের নমুনা খুঁজে পায় এজন্য আমাদের আজকের আর্টিকেলটি সহযোগিতা করবে বলে আশা করছি।

বর্তমান সময়ে দেখা যায় যে বেশিরভাগ শিক্ষার্থী মূল বইটা পড়ে না বা কম পড়ে। আবার অনেকেই না বুঝে পড়ে। কিন্তু না বুঝে পড়ার মধ্যে কোন কৃতিত্ব নেই। যে কোন বিষয় পড়ার সময় বুঝে পড়তে হবে এবং একবার বুঝতে না পারলে বারবার পড়তে হবে। তাহলে অবশ্যই সেই বিষয়টি বুঝা যাবে। আর মনোযোগ সহকারে পড়তে হবে। অনেক সময় দেখা যায় অনেক শিক্ষার্থী পড়ার সময় গান বাজায় বা পড়ার প্রতি সম্পূর্ণভাবে মনোনিবেশ করে না এর ফলে যে বিষয়টি সে পড়ছে সে বিষয়টি সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করতে পারে না।

আর পরীক্ষার খাতায় সুন্দরভাবে উত্তর উপস্থাপন করতে পারেনা। আর তাই আপনাকে প্রথমেই যে কোন অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তর করার জন্য সেই অধ্যায়টি সম্পর্কে পরিপূর্ণ ধারণা রাখতে হবে। আর শুধুমাত্র মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এবং বুঝার মাধ্যমে সেই অধ্যায় সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করা সম্ভব। তাই প্রথমে একজন শিক্ষার্থীকে ওই অধ্যায়টি পরিপূর্ণ মনোযোগ দিয়ে পড়তে হবে। তাহলে নবম-দশম শ্রেণীর রসায়ন বইয়ের তৃতীয় অধ্যায়ের যে কোন সৃজনশীল ও বহু নির্বাচনী প্রশ্নের উত্তর অনায়াসেই করা সম্ভব হবে।