ডিগ্রী পরীক্ষার রেজাল্ট 2023 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতিবছর অনুষ্ঠিত হয় ডিগ্রি পাস কোর্সের বিভিন্ন সেশন এর পরীক্ষা। এটি মূলত তিন বছর মেয়াদী একটি পাস কোর্স। আপনারা যারা ডিগ্রী শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য ডিগ্রি পরীক্ষার রেজাল্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে নিয়মিত সকল তথ্য পাবলিশ করে। আপনারা যারা জটিলতা এড়িয়ে ডিগ্রীর রেজাল্ট সবার আগে দেখতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ডিগ্রীর রেজাল্ট সবার আগে পেতে পারেন।

কিভাবে আপনি জেগে রেজাল্ট সবার আগে পেতে পারেন সেই সম্পর্কে আমরা আজকে বিস্তারিত আলোকপাত করব। আপনারা এছাড়াও জানতে পারবেন আপনি মার্কেটসহ ডিগ্রীর রেজাল্ট কিভাবে ডাউনলোড করতে হয়। তাই যদি আপনারা মার্কশিট সহ ডিগ্রী রেজাল্ট ডাউনলোড করার পদ্ধতি জানতে চান তাহলে আমাদের সম্পূর্ণ অংশটুকু ভালো ভাবে মনোযোগ সহকারে পড়ুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করেছে ডিগ্রীর রেজাল্ট। আমরা আজকের এই পোস্টের মাধ্যমে ডিগ্রি প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ এবং তৃতীয় বর্ষের রেজাল্ট নিয়ে বেশ আলোচনা করব। প্রত্যেকটি বর্ষের রেজাল্ট সম্ভাব্য কোন তারিখে পাওয়া যাবে সে বিষয়ে আমরা আলোচনা করব। আপনারা সকলেই জানেন যে বর্তমান যে পরিস্থিতি বিরাজমান তাতে প্রত্যেকটি জিনিস অনিশ্চিত।

অনুষ্ঠিত হওয়ার কারণে কেউই ঠিকঠাক ভাবেই কোন সিদ্ধান্ত দিতে পারছে না বিশেষ করে শিক্ষা খাতে। জাতীয় শিক্ষা কার্যক্রম কবে নাগাদ তাদের শিক্ষা কার্যক্রম শুরু করবে সে বিষয়েও অনেক জল্পনাকল্পনা করেছিল। কিন্তু সবকিছুর অবসান ঘটিয়ে তারা অনুষ্ঠিত করছে প্রত্যেকটি স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা। ঠিকই তাদের প্রত্যেকটি ইয়ারের পরীক্ষা আস্তে আস্তে সম্পন্ন করেছে।

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রেজাল্ট

আপনি দীর্ঘ অপেক্ষার পরে ডিগ্রী পরীক্ষা সম্পন্ন করেছেন? এখন আপনার প্রয়োজন একটি ভালো রেজাল্ট। অবশ্যই আপনি যদি ভাল পরীক্ষা দিয়ে থাকেন তাহলে রেজাল্ট ভালো হবে। আপনারা যারা রেজাল্টের খোঁজে এদিকওদিক দেখছেন তাদের আর খোঁজাখুঁজি করতে হবে না। আপনারা সবার আগে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট পেয়ে যাবেন। আমরাই সর্বপ্রথম ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব। আপনারা যারা প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তারা আমাদের সঙ্গেই থাকুন এবং আমাদের এই পোস্ট সম্পূর্ণরূপে করুন যাতে করে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট আপনার হাতে পেয়ে যান।

আপনারা যারা প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তারা জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের প্রত্যেকটি পরীক্ষার রেজাল্ট প্রায় 90 থেকে 100 দিনের মধ্যে প্রকাশ করে। যেহেতু ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে অনুপাতে আমরা একটি সম্ভাব্য দিন ঠিক করতে পারি। ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে 2 তারিখ ডিসেম্বর মাস 2024এবং পরীক্ষা শেষ হচ্ছে 25 শে ডিসেম্বর 2024তারিখে। সেই হিসেব করলে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রেজাল্ট শিক্ষার্থীরা হাতে পাবে 2022 সালের মার্চ মাসের শেষ সপ্তাহ অথবা এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তাদের আগ্রহের সময় শেষ হয়েছে। এয়ারপোর্ট রেজাল্ট দেখতে আমাদের দেখানো লিংকে প্রবেশ করুন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখতে পারছেন না তাদের জন্য একটি সুখবর রয়েছে। সভার পূর্বে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট। খুব সহজ পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনারা সবার আগেই রেজাল্ট দেখতে পারবেন। তবে রেজাল্ট বের হওয়ার জন্য আপনাদের বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রত্যেকটি পরীক্ষার একটি নির্দিষ্ট সময় পরে সেই পরীক্ষার রেজাল্ট প্রকাশ করে। এখন আপনাকে সেই অনুপাতে অপেক্ষা করতে হবে।

করণা মহামারীর পূর্বে প্রত্যেকটি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার 90 থেকে 100 দিনের মধ্যে পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতো। যেহেতু করণা মহামারীর কারণে প্রত্যেকটি পরীক্ষা স্থগিত ছিল এবং একসঙ্গে প্রত্যেকটি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে তাই পরীক্ষার রেজাল্ট হতে একটু বিলম্ব হতে পারে। তবে এক্ষেত্রে আমরা আগের সময় একটি হিসেব করে একটি আনুমানিক দিন নির্ধারণ করতে পারে যাতে করে আমরা একটু আইডিয়া পায় রেজাল্ট সম্পর্কে। আমরা যারা পরীক্ষার্থী রয়েছে তারা দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন দেখলে বুঝতে পারব।

রুটিন অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার পরে 2024 সালের অক্টোবরের শেষ সপ্তাহ অথবা 2024 সালের নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই সকল শিক্ষার্থী তাদের রেজাল্ট হাতে পাবেন। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা অপেক্ষা করুন এই সময়টি আসার জন্য। সবকিছু নিশ্চিত হলেও সকলে ধারণা করছে যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খুব তাড়াতাড়ি এবং সময়মতো পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে যাতে করে পুনরায় আর সেশনজটের সমস্যায় তাদের না পড়তে হয়। আপনারা সব সময় রেজাল্ট সম্পর্কিত বিভিন্ন আপডেট পেতে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট

আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে জেনে নিন ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট। নিজেকে দ্বিতীয় বর্ষের পরীক্ষার রেজাল্ট জানুন তার সম্পর্কে আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি তথ্য সংগ্রহ করতে পারেন। আমরা আপনাদের দেখিয়ে দেবো কিভাবে মার্কশিট সহ ডিগ্রি তৃতীয় বর্ষের রেজাল্ট ডাউনলোড করতে হয়। ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার প্রায় বেশ কয়েকদিন পরেই রেজাল্ট প্রকাশ করে। ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2019 সালে কিন্তু সেটা নানান কারণবশত অনুষ্ঠিত হলো 2024 সালে। প্রত্যেকটি পরীক্ষা পেছানোর কারণে বিশেষ ভাবে পরীক্ষা গুলো পুনরায় নেওয়া হয়েছে। সেই অনুযায়ী পরীক্ষার তারিখ এর উপর ভিত্তি করে রেজাল্ট প্রকাশ করা হবে।

ডিগ্রী তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে প্রায় 1.5 বছর পরে। তাই অনেকেই চিন্তা ভাবনা করছেন যে রেজাল্টের তারিখে বেশ পরিবর্তন আসতে চলেছে। তবে এখন পর্যন্ত আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে এ ধরনের কোনো তথ্য খুঁজে পাইনি। তারা এখন পর্যন্ত কথা দিচ্ছে যে তারা আগের নিয়ম অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার 90 থেকে 100 দিনের মধ্যেই তাদের পরীক্ষার রেজাল্ট প্রকাশ করবে। যত অনেক পরীক্ষা একসঙ্গে নিতে হচ্ছে তাই এটি ব্যতিক্রম হতেও পারে।তবে আমরা পরীক্ষার শেষ এর তারিখ অর্থাৎ ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা 11 ই নভেম্বর 2024 তারিখে শেষ হবে সেই হিসেবে একটি সম্ভাব্য তারিখ ঠিক করতে পারি। এই সম্ভাব্য তারিখ অনুযায়ী ডিগ্রি চতুর্থ বর্ষের রেজাল্ট 2024 সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ অথবা তৃতীয় সপ্তাহের মধ্যেই শিক্ষার্থীদের জন্য প্রকাশ করা হতে পারে।

আপনি কিভাবে ডিগ্রী রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করবেন

  • খুবই সহজ ভাবেই আপনি রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন। সর্বপ্রথম সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন অন করে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন।
  • সেখান থেকে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ www.nu.edu.bd.ac/result এই লিঙ্কে প্রবেশ করুন। আপনারা যখন এই লিঙ্কে প্রবেশ হবে তখন সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর রেজাল্ট দেখার পেজে প্রবেশ করবেন।
  • এর পরে সেখান থেকে আপনাকে সিলেট করতে হবে ডিগ্রী তৃতীয় বর্ষ। এরপরে আপনার পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ঘর পূরণ করতে হবে। আপনাকে ডিগ্রী চতুর্থ বর্ষের পাশের সাল উল্লেখ করতে হবে।
  • পাশে দেয়া থাকবে একটি চিত্র। এই চিত্রটি এলোমেলোভাবে কিছু বর্ণ যুক্ত চিত্র দেওয়া থাকবে। সেখান থেকে সঠিক বর্ণ বুঝে সেটি পূরণ করে সার্চ রেজাল্ট নামক বাটনে ক্লিক করলেই কিছুক্ষণ অপেক্ষা করলে আপনার সামনে মার্কশিট সহ রেজাল্ট ওপেন হয়ে যাবে। আপনি এই মাসে টি ডাউনলোড করে নিতে পারেন এবং প্রিন্ট আউট করে রাখতে পারেন।

এই ছিল ডিগ্রির সকল শিক্ষার্থীদের জন্য আজকের আমাদের এই আয়োজন। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা আমাদের ওয়েবসাইটের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন যাতে করে সবার আগে আপনারা আপনাদের ডিগ্রীর রেজাল্ট গুলো পেতে পারেন। এছাড়াও আরো বিস্তারিত জানতে অবশ্যই আমাদের পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করুন। যেকোন সমস্যার জন্য কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।