জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনি কি জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ কিভাবে লিখবেন এটা ভাবছেন? তাহলে আর ভাবনা নয়, কেননা আমরা আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণটি দিয়ে। আমরা অনেকেই ভাবসম্প্রসারণ কিভাবে লিখতে হয় সেটাই জানিনা। কিভাবে লিখলে বেশি নম্বর পাওয়া যায় সেটাও জানিনা। কিন্তু আপনারা আমাদের ওয়েবসাইট থেকে খুবই সহজেই ভাবসম্প্রসারণ লেখার নিয়ম পেয়ে যাবেন। যা থেকে আপনি আপনার লেখাগুলো সাজিয়ে লিখতে পারবেন এবং বেশি মার্কস পেতে পারেন।

অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে। এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

বেশিরভাগ শিক্ষার্থী দেখা যায় যে ভাব সম্প্রসারণ পুরা পেজ ভর্তি করে লিখে এবং এখানে কোন পয়েন্ট বা প্যারা দেয় না। এর ফলে অনেক সময় দেখা যায় যে বেশি লিখেও ভালো নম্বর পাওয়া যায় না। কারণ একটি খাতা সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য এবং একটি লিখা পারফেক্ট ভাবে উপস্থাপন করার জন্য অবশ্যই হাতের লেখা সুন্দর হওয়াটা খুবই দরকারি। তাই আপনি চাইলেই আপনার হাতের লেখাটাকে আরও সুন্দর করে তুলতে পারবেন। আর সেই সাথে সাথে লেখাটা হতে হবে প্যারা প্যারা আকারে এবং পয়েন্ট দিলে সেই লেখাটিতে ভালো নম্বর পাওয়া যায়। আর সাধারণত ভাব সম্প্রসারণ কে তিনটি পয়েন্টের মাধ্যমে লিখতে সুন্দর হয়। যেমন প্রথমত মূলভাব, দ্বিতীয়ত ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব, এবং তৃতীয়ত মন্তব্য। এভাবে পয়েন্ট করে লিখলে ভালো নম্বর পাওয়া যায়।

কোন ভাবসম্প্রসারণ লেখার সময় আগে বুঝতে হবে সেটা কি সম্পর্কে বা কোন বিষয়ে। আর ভাবসম্প্রসারণ পুরোটাই বোঝার বিষয়। বুঝে বুঝে লিখলে যেকোন ধরনের ভাবসম্প্রসারণই লিখা যায়। আবার অনেকেই কমন না পেলে ভয়ে কিছুই লিখতে পারেনা। আসলে এতে ভয়ের কিছুই নেই। ভাবসম্প্রসারণ খুবই সহজ একটা বিষয়। আর আপনিও যাতে করে চাইলেই খুব সহজেই আমাদের ওয়েবসাইটে দেওয়া আজকের পোস্টটি থেকে ভাবসম্প্রসারণের নিয়মগুলো পরে আপনার খাতায় সুন্দর ভাবে তুলে ধরতে পারবেন। আর বিশেষ করে স্যারদের আকর্ষণ কেড়ে নিতে পারবেন।

তাই ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকলের জন্যই জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তাই সকলেই আমাদের পোস্টটি থেকে সহজ উপায়ের ভাবসম্প্রসারণের নিয়ম গুলো নিজের আয়ত্ত করে নিন এবং সকলের চাইতে বেশি নম্বরের অধিকারী হয়ে উঠুন। আর এইসব নিয়ম ফলো করে যদি আপনার খাতায় সুন্দর ভাবে তুলে ধরতে পারেন তবে দেখবেন আপনার লেখা যেমন সুন্দর দেখাচ্ছে তেমনি আপনিও স্যারদের নজর কেড়ে নিতে পারবেন। সবচেয়ে বড় কথা আপনার খাতায় সবার চেয়ে বেশি মার্কস থাকবে।

তাই আর দেরি না করে আপনি এখনি আমাদের পোস্টটি থেকে সবচেয়ে সহজ উপায়ে জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণটি আয়ত্ত করে রাখুন। আর এই জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই এটা সহজভাবে পড়ে রাখুন। এতে করে আপনি অনেক উপকৃত হবেন বলে আশা করছি।