চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটটি বেঁছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটের আজকের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারণ নিয়ে। মূলত চরিত্র মানুষের অমূল্য সম্পদ এই ভাব সম্প্রসারণটি বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পোষ্টের মাধ্যমে।

মানব জীবনে উত্তম চরিত্রের চেয়ে মূল্যবান কোন সম্পদ নেই। মূলত চারিত্রিক বিচারে একজন মানুষ ভালো কিংবা মন্দ বলে বিবেচিত হয়। চরিত্র মানুষের সবচেয়ে বড় সম্পদ। চরিত্রবান ব্যক্তি সক্রিয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে সমাজের শ্রদ্ধাভাজন ও সমাদিত হয়ে থাকেন। চরিত্র মানুষকে করে সাফল্যমন্ডিত। মানুষ তার শারীরিক সৌন্দর্য আরো আকর্ষণীয় ও মধুময় করে তুলতে সুন্দর পোশাক ও অলংকার ব্যবহার করে।

মানব জীবনের অপরিহার্য উপাদান হচ্ছে স্বাস্থ্য, অর্থ এবং বিদ্যা। জীবনে এগুলো যতই অবদান থাকুক না কেন এককভাবে এগুলোর কোনটি মানুষকে সর্বোত্তম মানুষে পরিণত করতে সক্ষম নয়। শুধুমাত্র চরিত্রই মানুষকে সর্বোত্তম করে তুলতে সক্ষম।

কাজে যার পরশে জীবন ঐশ্বর্যমন্ডিত হয় এবং যার বদলতে মানুষ সমাজ জীবনে সম্মানের পাত্র হিসেবে সমাদৃত হয়ে থাকে, তা চরিত্র ছাড়া আর কিছুই নয়। তবে অনেকে দেখা যায় যে এই ভাব সম্প্রসারণটি লিখতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

এজন্য আমাদের আজকের পোস্টটিতে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখার দারুন কৌশল দেওয়া হয়েছে। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা। এজন্যও অনেকে পরিক্ষার খাতায় কম নম্বর পায়। তাই মুখস্ত না করে যে কোন বিষয় বুঝে বুঝে পড়া উচিত। তাহলেই যে কোন বিষয সম্পর্কে সুন্দরভাবে লিখা সম্ভব হবে।

ভাব সম্প্রসারণ প্রত্যকটা শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভাব সম্প্রসারণ সম্পর্কে শিক্ষার্থীরা প্রাথমিক ধারণা লাভ করে ৬ষ্ঠ শ্রেণি থেকে। তারপর আস্তে আস্তে ভাব সম্প্রসারণে দক্ষ হয়ে ওঠে। কিন্তু অনেক সময় দেখা যায যে শিক্ষার্থীরা না বুঝে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। আর না বুঝে মুখস্ত করার ফলে ঠিক মতো মনে রাখতে পারে না। আবার পরিক্ষার কেন্দ্রে গিয়ে ভূলে যায়। আবার অনেক সময় দেখা যায় মুখস্ত করা নির্দিষ্ট বিষয়গুরোর মধ্যে যদি পরিক্ষায় না আসে, তাহলে অনেক শিক্ষার্থী লিখতে পারে না। এজন্য পরিক্ষার খাতায় ভালো নম্বরও পায় না৷। তাই যে কোন বিষয় না বুঝে মুখস্ত করার কোন যুক্তিকতা নেই।

আজকের আলোচনাকৃত ভাব সম্প্রসারণটি হলো চরিত্র মানুষের অমূল্য সম্পদ। এই ভাব সম্প্রসারণটি প্রত্যেকটা শ্রেণির শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সারাধণভাবে বলা যায় প্রায় ৬ষ্ঠ থেকে দ্বাদশ প্রত্যেকটা ক্লাসের শিক্ষার্থীদেরই এই ভাব সম্প্রসারণটি পড়ানো হয়। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত এই ভাব সম্প্রসারণটি সুন্দরভাবে পড়ে আয়ত্ত্বে রাখা। যেন যেকোন ক্লাসের পরিক্ষাতেই সুন্দরভাবে লিখা যায় আর ভালো নম্বরও পাওয়া যায়। একবার যদি বুঝে নেওয়া যায়, তাহলে যেকোন সময়ই এ বিষয়ে সুন্দরভাবে লিখা যাবে। তাই আপনি এখকন থেকে এই ভাব সম্প্রসারণটি দেখে নিতে পারেন।

ভালো নম্বর পাওয়া নির্ভর করে ভালো লিখার উপর। সুন্দরভাবে উপস্থাপনের উপর৷ আপনি যত সুন্দর ভাবে একটি বিষয় বুঝে নেন বা মুখস্ত করেন না কেন, সেই বিষয়টি যদি সুন্দরভাবে উপস্থাপন করতে না পারেন, তাহলে কখনোই ভালো নম্বর পাওয়া সম্ভব হবে না। এজন্য যেকোন বিষয় পড়ে বুঝে নিতে হবে এবং সেই বিষয়টি খাতায় সুন্দরভাবে উপস্থাপনের জন্য নানা রকম কৌশল অবলম্বন করতে হবে।

প্রত্যেকটি শিক্ষার্থী সুন্দরভাবে লিখে কিন্তু প্রত্যেকটা শিক্ষার্থীর ভাল রেজাল্ট করতে পারে না। কারণ সবাই সুন্দরভাবে উপস্থাপন করতে পারে না। এজন্য আপনাকে অবশ্যই পড়া, বোঝা এবং তার পাশাপাশি খাতায় উপস্থাপন আর লেখার কৌশলের দিকেও মনোযোগী হতে হবে, তাহলে আপনি ভালো নম্বর অর্জন করতে পারবেন।