ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনি কি ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়, পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি এই ভাব সম্প্রসারণ সম্পর্কে জানতে চান বা এই ভাব সম্প্রসারণটি খুঁজছেন? ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি এই ভাবসম্প্রসারণটি কিভাবে লিখলে আপনি পরীক্ষায় ভালো নম্বর পাবেন এই বিষয়টি নিয়ে কি আপনি চিন্তিত? আপনি কি পরীক্ষার খাতায় ভালোভাবে উপস্থাপন করার কৌশল জানেন না?

আপনি কি খুব কম সময়ের মধ্যে মুখস্ত ছাড়াই যে কোন ভাব সম্প্রসারণ আয়ত্ত করতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন আর এই পোস্ট আপনার জন্য উপকারী হতে পারে। কারণ আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে মূলত খোদার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি, এই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত আলোচনার মাধ্যমে। এখান থেকে আপনি খুব সহজেই এই ভাব সম্প্রসারণটা সম্পর্কে খুবই স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন বলে আশা করছি।

শিক্ষাক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট হলো বাংলা ব্যাকরণ। আর বাংলা ব্যাকরণেরই একটি বিশেষ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। কিন্তু দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

এখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে খুবই কম সময়ের মধ্যে ভাব সম্প্রসারণ লিখে দারুন নম্বর তোলা যায়। আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

কোন ভাবসম্প্রসারণ লেখার সময় আগে বুঝতে হবে সেটা কি সম্পর্কে বা কোন বিষয়ে। আর ভাবসম্প্রসারণ পুরোটাই বোঝার বিষয়। বুঝে বুঝে লিখলে যেকোন ধরনের ভাবসম্প্রসারণই লিখা যায়। আবার অনেকেই কমন না পেলে ভয়ে কিছুই লিখতে পারেনা। আসলে এতে ভয়ের কিছুই নেই। ভাবসম্প্রসারণ খুবই সহজ একটা বিষয়। আর আপনিও যাতে করে চাইলেই খুব সহজেই আমাদের ওয়েবসাইটে দেওয়া আজকের পোস্টটি থেকে ভাবসম্প্রসারণের নিয়মগুলো পরে আপনার খাতায় সুন্দর ভাবে তুলে ধরতে পারবেন। আর বিশেষ করে স্যারদের আকর্ষণ কেড়ে নিতে পারবেন।

বেশিরভাগ শিক্ষার্থী দেখা যায় যে ভাব সম্প্রসারণ পুরা পেজ ভর্তি করে লিখে এবং এখানে কোন পয়েন্ট বা প্যারা দেয় না। এর ফলে অনেক সময় দেখা যায় যে বেশি লিখেও ভালো নম্বর পাওয়া যায় না। কারণ একটি খাতা সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য এবং একটি লিখা পারফেক্ট ভাবে উপস্থাপন করার জন্য অবশ্যই হাতের লেখা সুন্দর হওয়াটা খুবই দরকার।

তাই আপনি চাইলেই আপনার হাতের লেখাটাকে আরও সুন্দর করে তুলতে পারবেন। আর সেই সাথে সাথে লেখাটা হতে হবে প্যারা প্যারা আকারে এবং পয়েন্ট দিলে সেই লেখাটিতে ভালো নম্বর পাওয়া যায়। আর সাধারণত ভাব সম্প্রসারণ কে তিনটি পয়েন্টের মাধ্যমে লিখতে সুন্দর হয়। যেমন প্রথমত মূলভাব, দ্বিতীয়ত ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব, এবং তৃতীয়ত মন্তব্য। এভাবে পয়েন্ট করে লিখলে ভালো নম্বর পাওয়া যায়।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর প্রত্যেকটা শিক্ষার্থীর জন্যই ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি এই ভাব-সম্প্রসটি খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি ষষ্ঠ থেকে দ্বাদশ যে কোন শ্রেণীর শিক্ষার্থী হন, তাহলে আপনাকে অবশ্যই ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি এই ভাব সম্প্রসারণটি পড়তে হবে। আর এই ভাব সম্প্রসারণ টা ভালোভাবে আয়ত্ত করার জন্য আমাদের পোস্টটি আপনার উপকারী হবে বলে আশা করছি।