কীর্তিমানের মৃত্যু নেই ভাব সম্প্রসারণ

আমাদের ওয়েবসাইট বেঁছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারণ নিয়ে। আপনি কি কীর্তিমানের মৃত্যু নাই এই ভাব সম্প্রসারণটি খুঁজছেন? কীর্তিমানের মৃত্যু নেই এই ভাব সম্প্রসারণটি কিভাবে লিখলে ভালো মার্কস পাওয়া যাবে এটা নিয়ে চিন্তিত? এই ভাব সম্প্রসারণটা লিখার সুন্দর নিয়ম খুঁজছেন?

তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন? আর এই পোস্টটি আপনার জন্য বিশেষভাবে উপকারী হতে পারে। কেননা আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে কীর্তিমানের মৃত্যু নেই ভাব সম্প্রসারণটি নিয়ে। এই ভাবসম্প্রসারণটি বিস্তারিত আলোচনার মাধ্যমে এখান থেকে আপনি খুব সহজে কীর্তিমানের মৃত্যু নেই এই ভাব সম্প্রসারণ সম্পর্কিত বিভিন্ন ধরনের বিষয় খুব সহজেই জানতে পারবেন বলে আশা করছি।

বাংলা ব্যাকরণ এর অন্যতম একটি অংশ হলো ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব। অনেক স্টুডেন্ট কে দেখা যায় যে ভাব সম্প্রসারণ না বুঝে মুখস্ত করে। এর ফলে যদি পরীক্ষায় সে মুখস্ত বিষয়গুলো না আসে তাহলে সে লিখতে পারে না বা হতাশ হয়ে পড়ে। কিন্তু ভাব সম্প্রসারণ মুখস্ত করার কোন বিষয় নয়। ভাব সম্প্রসারণ বোঝার বিষয়। তাহলে যেকোন ভাব সম্প্রসারণ মুখস্ত ছাড়াই লেখা যাবে খুবই সহজে। তাই যেকোনো ভাব সম্প্রসারণ এর সুন্দর মার্কস তুলতে আপনাকে অবশ্যই সেই ভাব সম্প্রসারণের মূল বিষয়বস্তুটা বুঝতে হবে। কেননা মূল বিষয়টি না বুঝতে পারলে আপনি যতই মুখস্ত করেন না কেন আপনার ব্রেনে কখনো সেটা গেঁথে থাকবে না।

আমরা অনেকে ভাব সম্প্রসারণ পরীক্ষার খাতায় লিখে থাকি কিন্তু বেশি মার্কস পাই না। আর যদিও মার্কস পায় তবে খুবই কম মার্কস পায়। এর একটাই কারণ আমরা ভালোভাবে ভাব সম্প্রসারণ সাজিয়ে গুছিয়ে লিখতে পারি না। আর এটা যেন না হয় সেজন্য আমরা আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি। আজকের পোস্টটির মাধ্যমে আপনি আপনার খাতার সর্বোচ্চ মার্কস তুলতে পারবেন। আর অবশ্যই ভালো মার্কস পাওয়ার জন্য আপনার হাতের লেখা অনেক ভালো হওয়া দরকার। হাতের লেখা ভালো হলে আর একটু সাজিয়ে গুছিয়ে লিখলে সহজেই ভালো মার্কস পাওয়া যায়।

সাধারণত যেকোন লেখায় পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য ওই লেখাটি অবশ্যই সুন্দর হতে হবে। সবাই পরীক্ষার খাতায় লিখে কিন্তু সবাই ভালো রেজাল্ট করতে পারে না এবং ভালো নম্বরও পায় না। কারণ একটাই, সবার লেখার কৌশল এক নয়। কিছু কিছু কৌশল এবং স্টাইল এর মাধ্যমে যদি যেকোন বিষয় লেখা যায় তাহলে অবশ্যই ভালো নম্বর অর্জন করা সম্ভব।

অনেক সময় দেখা যায় তো অনেক শিক্ষার্থী অনেক বেশি পরিশ্রম করে, পড়াশোনা করে, কঠোর পরিশ্রম করে কিন্তু পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারে না, বা ভালো নম্বর পায় না, একটাই কারণ তার উপস্থাপন পদ্ধতি হয়তো ভালো না। তাই হার্ডওয়ার্ক না করে স্মার্ট ওয়ার্ক করতে হবে। এর ফলে আপনি খুবই অল্প সময়ের মধ্যে বিভিন্ন টেকনিক কাজে লাগিয়ে অনেক পড়াশোনার নিজের আয়ত্ত্বে আনতে পারবেন।

সাধারণত ৬ষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ভাব সম্প্রসারণ রয়েছে। তবে কিছু কিছু ভাব সম্প্রসারণ আছে যেগুলো ষষ্ঠ থেকে দ্বাদশ প্রত্যেকটা শ্রেণীর জন্য খুবই বেশি গুরুত্বপূর্ণ। তার মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ ভাব সম্প্রসারণ হল কীর্তিমানের মৃত্যু নেই। এই ভাব সম্প্রসারণটি প্রত্যেকটা ক্লাসেই পড়ানো হয় এবং পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কিন্তু অনেক সময় দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণটির মানে বুঝতে পারেনা। এজন্য সুন্দর ভাবে উপস্থাপন করতেও পারেনা। আর ভালো নম্বরও পাইনা। আবার অনেকেই দেখা যায় না বুঝে মুখস্ত করে আর পরীক্ষার রুমে গিয়ে ভুলে যাই। এর ফলেও খাতায় ভালোভাবে উপস্থাপন করতে না পেরে সেও ভালো নম্বর পায় না। কিন্তু অল্প একটু পরিশ্রম করে এই ভাব সম্প্রসারণটির মূল বিষয়বস্তু বুঝে নিলেই সুন্দরভাবে লিখা যাবে এবং খাতায় উপস্থাপন করা যাবে।