এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

১৯৭১ সালের ৭ই মার্চের বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করে এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গল্পটি লিখা হয়েছে। অর্থাৎ এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এই গল্পটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণটি তুলে দেওয়া হয়েছে এবং এই ভাষণটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই গল্পটির লেখক বা এই ভাষণটির উপস্থাপক হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি সেদিন জাতির উদ্দেশ্যে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন সেই ভাষণটি মূলত এই গল্পটির মূল বিষয়বস্তু। তবে আমাদের আজকের আর্টিকেলটিতে মূলত এবারে সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আপনি কি এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গল্পটির সৃজনশীল প্রশ্নের উত্তর কিভাবে লিখতে হবে এটা নিয়ে চিন্তিত বা কিভাবে লিখলে ভালো নম্বর পাওয়া যাবে তা ভেবে পাচ্ছেন না? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন। আর এই আর্টিকেলটি আপনার জন্য বিশেষভাবে উপকারী হতে যাচ্ছে। কেননা এই আর্টিকেলটিতে এই গল্পের বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হয়েছে। আর কিভাবে সৃজনশীল প্রশ্ন লিখলে পরীক্ষার খাতায় ভালো নম্বর পাওয়া যাবে সেই বিষয়গুলো এখানে উপস্থাপন করা হয়েছে।

আশা করি আর্টিকেলটির মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটি সংগ্রহ করে নিতে পারবেন আর এখান থেকে আপনার উপকৃত হবেন। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক। আর এই বিষয় সম্পর্কে আপনাকে বিস্তারিত জানতে হলে অবশ্যই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। কেননা আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত না পড়েন তাহলে এই বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ ধারণা অর্জন করতে পারবেন না।

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এই গল্পটি খুবই গুরুত্বপূর্ণ একটি গল্প। প্রত্যেকটা শিক্ষার্থীর উচিত এই গল্পটি পড়া এবং বুঝা। এই গল্পটি যদি মনোযোগ সহকারে পড়া যায় তাহলে খুব সহজে বুঝতে পারা যাবে। আর এই গল্পটি বুঝতে পারলে এই গল্প সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর করা যাবে। তবে এই গল্পটি শুধু পড়লেই হবে না এই গল্পের লেখক পরিচিতি, পাঠ পরিচিতি এবং মূলভাব বুঝে নিতে হবে এবং শব্দার্থ ও পড়তে হবে। তাহলে এই গল্পটি সম্পর্কে একটি সুন্দর বা চমৎকার ধারণা অর্জন করা যাবে, যা সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার জন্য অনেক সহায়ক ভূমিকা পালন করবে। আর তাই কোন শিক্ষার্থী যদি বারবার মনোযোগ সহকারে এই গল্পটি পড়ে তাহলে আশা করি যে এই গল্পটিতে কোন সমস্যা থাকবে না। আর সকল ধরনের বহুনির্বাচন এবং সৃজনশীল প্রশ্নের উত্তর করা যাবে। আবার যদি মূল বই পড়ার পাশাপাশি গাইড থেকে অনুশীলন করা যায় বিভিন্ন ধরনের প্রশ্ন তাহলে আরো ভালোভাবে প্রিপারেশন নেওয়া হবে।

তাই যে সকল শিক্ষার্থী পরীক্ষায় ভালো নম্বর অর্জন করতে চান বা ভালো রেজাল্ট করতে চান তাদের অবশ্যই মূল বইয়ের প্রতি বেশী মনোযোগী হতে হবে এবং মূল বই পড়ার পাশাপাশি গাইড থেকে বিভিন্ন ধরনের নমুনা প্রশ্ন অনুশীলন করতে হবে। তাহলে নিজের উপর আত্মবিশ্বাস তৈরি হবে এবং যে কোন প্রশ্নের উত্তর অনায়াসেই করার মত মানসিকতা তৈরি হবে। আর এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গল্পটি খুবই গুরুত্বপূর্ণ একটি গল্প।

তাই প্রত্যেকটি শিক্ষার্থীর এই গল্পটি মনোযোগ সহকারে পড়ে বিস্তা রিত ধারণা রাখা দরকার। কেননা এখান থেকে প্রতি বছরই বিভিন্ন ধরনের সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্ন পরীক্ষায় আসে। কিন্তু অনেক শিক্ষার্থী এই গল্পটির বিভিন্ন প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখতে পারে না। কেননা তারা সুন্দরভাবে পড়ে না বা মনোযোগ দিয়ে পড়ে না। তাই যে সকল শিক্ষার্থী ভালো নম্বর অর্জন করতে চাই এবং এই অধ্যায়ের সৃজনশীল প্রশ্নের উত্তর খুব সুন্দর ভাবে পড়তে চাই তাদের অবশ্যই মনোযোগ দিয়ে মূল গল্পটি পড়তে হবে।