একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023

শিক্ষার্থীরা ২০২৩ – ২০২৪ বছরে একাদশ শ্রেণীর ভর্তি হওয়ার জন্য রাজশাহীর বিভিন্ন কলেজে ভর্তি হওয়ার জন্য যোগ্যতা দেখছেন। কারণ প্রত্যেকটি ছাত্র-ছাত্রীরা ভর্তি হওয়ার জন্য যে নম্বর ধার্য করা হয়েছে। তা দেখার জন্য বিভিন্ন ওয়েবসাইটের ভিজিট করছেন রাজশাহীর সকল কলেজের। ইতিমধ্যেই ২৮ জুলাই ২০২৩ তারিখে সমগ্র বাংলাদেশে সম্মানের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

ইতিমধ্যেই আমি রাজশাহীর সকল কলেজ সম্পর্কে ও নম্বর কত নম্বর হলে আপনি ভর্তি হতে পারবেন। তা অবশ্যই আপনারা এই নিবন্ধনের মাধ্যমে খুব সহজেই আপনি রাজশাহী সকল কলেজের আপডেট জানতে পারবেন। প্রত্যেকটা শিক্ষার্থী রাজশাহীর সবচেয়ে মানসম্মত কলেজ (রাজশাহী কলেজ) কি গ্রেড থাকা লাগবে তা এই নিবন্ধনের মাধ্যমে খুব সহজে আপনারা উপলব্ধি করতে পারবেন।

একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023

রাজশাহীর প্রত্যেকটি কলেজ ভর্তির জন্য যে নির্ধারিত নম্বর ধার্য করা হয়েছে। এদের মধ্যে ১২০০ থেকে ১০০০ এর নিচে প্রত্যেকটি কলেজের একত্র নম্বর ধার্য করেছেন। এজন্য আপনি যদি রাজশাহীর সর্ব মোট ২৩ কলেজ রয়েছে। এদের মধ্যে ১ নম্বরে আছে (রাজশাহী কলেজ), ২ নম্বরে আছে (রাজশাহী নিউ ডিগ্রীর গভর্মেন্ট কলেজ), ৩ নম্বরে আছে (রাজশাহী সিটি কলেজ), ৪ নম্বরে আছে (রাজশাহী মহিলা কলেজ), ৫ নম্বরে আছে (এ.এইচ.এম খায়রুজ্জামান ডিগ্রী কলেজ)।

সুতরাং রাজশাহী সর্বমোট ২৩ কলেজের মধ্যে একটি শিক্ষার্থী মোট ১০ কলেজে প্রথম চয়েজ রাখতে পারবেন। পরবর্তীতে এই ১০ মধ্যে কোনটাতেই উত্তীর্ণ না হতে পারলে। আবারো শিক্ষার্থীরা লাস্ট ৫ কলেজে চয়েস করতে পারবেন। আশা করি প্রত্যেকটি শিক্ষাকে যেন এই নিবন্ধনের মাধ্যমে জানতে পারেন যে। একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023 কি নম্বর ধার্য করা হয়েছে।

একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023

রাজশাহী সকল কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কর্তৃপক্ষ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রত্যেকটি শিক্ষার্থীর রাজশাহীর সকল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন যে। মানবিক ও বিজ্ঞান এবং ব্যবসায়ী গ্রুপে ভর্তি হতে যাচ্ছে। তাদেরকে উদ্দেশ্য করে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন যে মানবিক সর্বনিম্ন ৪:৮০ থেকে ৫:০০ এর নিচে রাজশাহী কলেজে এপ্লাই করতে পারবেন না। এবং বিজ্ঞান বিভাগের ভর্তির জন্য এপ্লাই করতে হলে ১২০০ নম্বরের অধিক থাকতে হবে। কারণ বর্তমানে রাজশাহীকে শিক্ষা নগরী বলা হয় এবং প্রত্যেক বছর রাজশাহীতে পাশের হার বৃদ্ধি থাকে সকল জেলা থেকে। ২০২৩ শিক্ষা বছরে মাধ্যমিক সমমানের পরীক্ষার পাশের হার ৮৫.২৩% যা সকল বিভাগের চেয়ে বেশি।

তো বন্ধুরা একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023, আশা করি ইতিমধ্যেই তা জানতে পেরেছেন। কারণ একটি শিক্ষার্থীর প্রথম চয়েজের সিটি কলেজের মধ্যে রাজশাহী কলেজ, নিউ ডিগ্রী, সিটি, ও মহিলা কলেজ। এদের মধ্যে আবেদন করতে পারবেন ৪:৫০ থেকে ৫:০০ কমে পারবেন না।

একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023

রাজশাহী সকল কলেজে ভর্তির আবেদন 2023

আপনি যদি রাজশাহী কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে চান, তাহলে রাজশাহী কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে যান। এবং আপনারা যদি রাজশাহী নিউ ডিগ্রী কলেজে ভর্তি জন্য আবেদন করতে চান। তাহলে নিউ ডিগ্রীর অফিসিয়াল ওয়েবসাইটে যান। নিজে যদি রাজশাহীর সিটি কলেজে ভর্তি হতে চান। তাহলে একই কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে। প্রিয় বোনেরা আপনারা যদি মহিলা কলেজে ভর্তি হতে চান। তাহলে মহিলা কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে যান। এবার আপনি কি পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে আবেদন করবেন তা চলুন জেনে আসি।

  • প্রথমে আপনি যেকোনো ইন্টারনেট ব্রাউজিং দিয়ে আপনার চয়েজ কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে যান www rc gov bd.
  • তারপর আপনি এপ্লিকেশন অপশনে ক্লিক করুন।
  • তারপর আপনার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার আরো গুরুত্বপূর্ণ তথ্য দিন।
  • তারপর আপনার অ্যাপ্লিকেশন সাবমিট করুন।

একাদশশ্রেণীতে ভর্তি হওয়ার জন্য রাজশাহীর কলেজের আবেদনের যোগ্যতা 2023

আশা করি প্রত্যেকটি প্রার্থী আমাদের এই নিবন্ধনের মাধ্যমে রাজশাহীর সকল কলেজের ভর্তি হওয়ার জন্য যে নম্বর প্রয়োজন তা জানতে পেরেছেন। বিগত বছরের তুলনায় এ বছর রাজশাহীর প্রত্যেকটি কলেজের ভর্তির হওয়ার জন্য নির্ধারিত নাম্বার বৃদ্ধি করা হয়েছে। কারণ এ বছর রাজশাহীতে ৮৫.২১% ছাত্র-ছাত্রীরা প্রত্যেকটি বোর্ডের থেকে বেশি নম্বর তুলেছেন। এজন্য প্রত্যেকটি কলেজ তাদের যে আবেদন ফরম ধার্য করেছেন। তার নাম্বার পয়েন্ট এবছর বৃদ্ধি করছেন কর্তৃপক্ষ। এজন্য একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023 মাধ্যমে কলেজ নির্ধারিত করবেন।

রাজশাহী বিভাগ একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ইতিমধ্যেই ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। ২৮ জুলাই ২০২৩ শেষের দিকে ফলাফল প্রকাশিত হওয়ার পরে প্রত্যেকটি প্রার্থী কোন কলেজে ভর্তি হবেন তা নিয়ে অনেক চিন্তিত। এই নিবন্ধনে রাজশাহী সকল গুরুত্বপূর্ণ কলেজে তালিকা উল্লেখ করেছেন।

আপনি যদি এই তালিকা দেখে একাদশ শ্রেণীতে রাজশাহীর বিভিন্ন কলেজের ভর্তি যোগ্যতা 2023 জানতে পারেন। তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন যে কর্তৃপক্ষের নির্ধারিত নম্বর ছাড়া আপনি কলেজে ভর্তির জন্য এপ্লাই করতে পারবেন না।