একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023 – সকল আপডেট তথ্য

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023 এই নিবন্ধনের মাধ্যমে আপনি জানতে পারবেন। ইতিমধ্যেই শিক্ষার্থীরা ২০২৩-২০২৪ শিক্ষা বর্ষের বিভিন্ন সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে যাচ্ছে। কারণ সাম্প্রতিক দুই দিন আগে এসএসসির ২০২৩ সালের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল পাওয়ার পর প্রার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার এপ্লাই সম্পর্কে জানার জন্য আমাদের এই নিবন্ধন এসেছেন।

কারণ প্রত্যেকটি শিক্ষার্থী তাদের ভবিষ্যতে ভালো কিছু করার জন্য। সবচেয়ে ভালো কলেজ বাছাই করার জন্য এই নিবন্ধনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। মূলত, প্রত্যেকটি শিক্ষার্থী এই নিবন্ধন এসেছেন যে কিভাবে আপনারা কিভাবে আপনারা একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। একটু সঠিকভাবে গাইডলাইন করলে আপনারা তা ভালো হয় বুঝতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023

পরীক্ষার সম্পূর্ণ হওয়ার পর মাত্র ৯ দিনের কর্তৃপক্ষ জানিয়েছেন। প্রত্যেকটি প্রার্থী কোন কোন কলেজে ভর্তি হওয়ার জন্য নির্ধারণ করবেন তা এই সময়ের মধ্যে। এজন্য প্রত্যেকটি প্রার্থীকে অনলাইনের মাধ্যমে কর্তৃপক্ষের অফিশিয়াল ওয়েবসাইডে লগইন করতে হবে। তারপর পরবর্তীতে আপনি কি কি পদ্ধতির মাধ্যমে এ নিবন্ধনটি সম্পন্ন করবেন তা সম্পূর্ণ ভালোভাবে জানুন।

গুরুত্বপূর্ণ আপডেট তথ্য: ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রীর উদ্দেশ্যে জানাতে চাচ্ছি যে। আগামী ১০ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে। প্রত্যেকটি শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে সকল কলেজের ভর্তি হওয়ার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

কিন্তু অনেক শিক্ষার্থী রয়েছে যারা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023 জানেন না। এবং কিভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয় তা জানার জন্য এই ওয়েবসাইটে এসেছেন।

  1. ভর্তি আবেদন শুরু: ৮ই আগস্ট ২০২৩
  2. ভর্তি আবেদন শেষ: ১৫ই আগস্ট ২০২৩
  3. আবেদন ফি ১৫০/- কলেজ নির্বাচন (সর্বোচ্চ)
  4. ১০টি : প্রথম মেধাতালিকা প্রকাশ ৩১শে আগস্ট ২০২৩
  5. ভর্তি নিশ্চায়ন :১-৮ সেপ্টেম্বর ২০২৩
  6. ২য় ও ৩য় পর্যায়ের আবেদন
  7. ২য় ও ৩য় মেধা তালিকা প্রকাশ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023

একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া ২০২৩

এই একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম কি কি জানা দরকার তা জেনে নিন। ইতিমধ্যেই আপনারা জানতে পারবেন যে কয়টি পদ্ধতির মাধ্যমে আপনারা একাদশ শ্রেণীর ভর্তির আবেদন সম্পর্কে সকল বিস্তারিত তথ্য জানতে পারবেন। এজন্য এই নিবন্ধনটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

১ পর্যায় অবলম্বন:

প্রথমে আপনাকে ইন্টারনেট সংযোগ এমন কম্পিউটার এর আওতাভুক্ত আসতে হবে। তারপরে আপনি প্রথম পর্যায়ে ১০ কলেজ নির্ধারণ করতে পারবেন। সুতরাং আপনি এসএসসিতে কত গ্রেড বা নম্বর পেয়েছেন। সেই নম্বর অনুসারে বিভিন্ন কলেজে আপনি ভর্তি হওয়ার জন্য এপ্লাই করতে পারবেন।

২ পর্যায় অবলম্বন:

তারপরে আপনি এই ১০টা কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করে। আপনার পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার এই সকল বিষয়গুলো শূন্যস্থানে পূরণ করতে হবে। তারপর আপনার এপ্লিকেশনটি উনি সম্পূর্ণভাবে যাচাই করে নিন। কারণ পরবর্তীতে আপনি এই ভুলগুলো সংশোধন করতে পারবেন না। যা কলেজ গুলোতে আপনাকে ভর্তি হতে হয়রানি না হতে হয়।

৩ পর্যায় অবলম্বন:

তারপরে আপনার অ্যাপ্লিকেশনটি অফিশিয়াল ওয়েবসাইটে সাবমিট করুন। এবং কমপক্ষে ১৫ দিন প্রথম পর্যায়ের জন্য অপেক্ষা করুন। তারপর দ্বিতীয় পর্যায়ের জন্য ৭ অপেক্ষা করুন। এবং ৩ পর্যায়ের জন্য ৫ অপেক্ষা করুন। যদি আপনি এই তিন পর্যায়ে কর্তৃপক্ষের আদেশে মেসেজ না আসে। তাহলে পরবর্তীতে আপনি আবার ৫টি কলেজে পুনরায় আবেদন করতে পারবেন।

আশা করি এই নিবন্ধনের মাধ্যমে প্রত্যেকটি ছাত্র ছাত্রী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023। তা ভালোভাবেই বুঝতে পেরেছেন কারণ আপনার এসএসসি পরীক্ষার গ্রেড এর ওপর আপনি কোন কলেজে ভর্তি হবেন তা নির্ধারণ করতে পারবেন। এবং কর্তৃপক্ষ জানিয়েছেন প্রত্যেকটি কলেজের নির্ধারিত কিছু নম্বরের উপর। আপনি ভর্তি হওয়ার জন্য আবেদন তুলতে পারবেন।

একাদশ শ্রেণীতে আবেদন করতে কি কি লাগে?

চলুন জেনে আছি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম কি লাগে তা এই নিবন্ধনের খুব সহজে উল্লেখ করা আছে চলুন জেনে আসি।

  • প্রথমে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নম্বর।
  • সাল ও বোর্ড।
  • মোবাইল নম্বর।
  • ঠিকানা।

আশা করি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম 2023 কিভাবে আবেদন করবেন তা জানতে পেরেছেন। আমাদের পোস্টে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করুন। কারণ ইতিমধ্যেই বাংলাদেশের কয়েক লক্ষ প্রার্থী এ বছর পরীক্ষাতে উত্তীর্ণ করতে পেরেছেন। এবং একাদশ শ্রেণীতে কিভাবে অনলাইনের মাধ্যমে ভর্তি হবে তা জানার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। মূলত, প্রত্যেকটি শিক্ষার্থী এই নিবন্ধনের মাধ্যমে অনেক কিছু বুঝতে পারছেন। ভর্তি হওয়ার জন্য, ধন্যবাদ