একতাই বল ভাব সম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটি বেছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে আমাদের ওয়েবসাইট টি সাজানো হয়েছে একটু বিশেষভাবে। আজকে আমাদের বিষয় হচ্ছে মূলত ভাগ সম্প্রসারণ কিভাবে লিখলে বা উপস্থাপন করলে ভালো নম্বর পাওয়া যায় এবং সঠিক সময়ের মধ্যে শেষ করা যায়। এই সকল দারুণ দারুণ নিয়মে আজকের পোস্টটি সাজানো হয়েছে। আপনি এখান থেকে খুব সহজে চাইলে ভাব সম্প্রসারণ লিখার এরকম নিয়ম শিখে নিতে পারবেন। আজকের পোস্টটিতে মূলত একতায় বল ভাব সম্প্রসারণটি বিস্তারিত আলোচনা করা হয়েছে।

একতা উন্নতির জন্য প্রধান সহায়ক। যে জাতির মধ্যে একতাবোধ রয়েছে, সেই জাতিকে উন্নতির শিখরে অবস্থান করতে দেখা যায়। একতা সামাজিক জীবনের জন্য যেমন প্রয়োজনীয়, তেমনি রাষ্ট্র জীবনেও অপরিহার্য। একতাবোধের মাধ্যমে জাতির তথা জনগোষ্ঠীর উন্নতি লাভ করা সম্ভব। একতাই উন্নতি, সমৃদ্ধি ও শক্তি যোগানে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

আজকের পোস্টটি থেকে ভাব সম্প্রসারণটির মূল বিষয়বস্তু খুব সুন্দরভাবে আয়ত্ত করতে করে নিতে পারবেন খুব সহজে। আপনি কি এই ভাব সম্প্রসারণটি খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন। কেননা আমাদের ওয়েবসাইটের আজকের পোষ্টের মূল বিষয়বস্তুই হলো এই ভাব সম্প্রসারণটি।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের কে ভাব সম্প্রসারণ পড়ানো হয়। তবে শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ এর সাথে পরিচিত হয় ষষ্ঠ শ্রেণীতে। আর এই ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে সপ্তম, অষ্টম, নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পর্যায়ক্রমে বিভিন্ন ধরনের ভাব সম্প্রসারণ পড়ানো এবং শিখানো হয়। কিন্তু অনেক সময় দেখা যায় যে শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ ঠিক মতো বুঝতে পারে না।

আর না বুঝতে পারার কারণে অনেক শিক্ষার্থী দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে না বুঝেই। এর ফলে যে বিষয়গুলো সে পড়েছে সে বিষয়গুলোর মধ্যে যদি পরীক্ষায় না আসে, তাহলে সে কিছুই লিখতে পারে না। এরফলে দেখা যায় অনেক সময় অনেক পরিশ্রম করার পরও শিক্ষারর্থীরা ভালো সিদ্ধান্ত রেজাল্ট করতে পারে না। তাই অবশ্যই কোন বিষয় পড়ার সময় বুঝে নিতে হবে যেন সে বিষয়টি সম্পর্কে যেকোনো সময় বিস্তারিত লিখতে পারা যায়।

আবার পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য অবশ্যই খাতায় উপস্থাপনের পদ্ধতি সুন্দর হতে হবে। যে যত সুন্দর করে খাতায় উপস্থাপন করতে পারবে, সেই তত ভালো নম্বর অর্জন করতে পারবে এবং ভালো রেজাল্ট করতে পারবে। তাই আপনাকে যে কোন বিষয় শুধু পড়লে হবে না, সেই বিষয়টি খাতায় সুন্দর ভাবে উপস্থাপন করার কৌশল গুলো জানতে হবে। বিভিন্ন কৌশলে ঠিকমতো উপস্থাপন করতে পারলে আপনি ভালো নম্বর অর্জন করতে পারবেন।

একতায় বল এই ভাব সম্প্রসারণটি সাধারণত ৬ষ্ঠ শ্রেণি থেকে পড়ানো হয়। তবে এই ভাব সম্প্রসারণটি ৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ প্রায় প্রত্যেকটা শ্রেণিতেই পড়ানো হয়। আর তাই প্রত্যেকটা শিক্ষার্থীর জন্যই এই ভাব সম্প্রসারণটি খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেক শিক্ষার্থী এই ভাব সম্প্রসারণের মূল বিষয়টি বুঝতে পারে না৷ তাই অনেক সময় দেখা যায় পরিক্ষার খাতায়ও ঠিকমতো লিখতে পারে না৷ তাই তাদের কথা মাথায় রেখেই মূলত আজকের পোস্টটি সাজানো হয়েছে একতায় বল এই ভাব সম্প্রসারণটি নিয়ে। এখান থেকে যে কেউ এই ভাব সম্প্রসারণটি সম্পর্কে খুবই সহজেই আর সুন্দরভাবে পড়ে নিতে পারবেন৷

আসলে সব মানুষ যখন একসাথে কোন কাজ করে, তখন যে কোন কঠিন কাজও অনেক সহজেই শেষ করা যায়। কিন্তু যদি একটি সহজ কাজও একজন করে, তবুও কাজটি সহজ হলেও তার কাছে কঠিন হয়ে যায়। তাই যেকোন কাজ একা একা না করে, সবাই মিলে -মিশে একসাথে করতে হবে। তাহলেই যেকোন কঠিন কাজও কঠিন মনে হবে না৷ এটাই মূলত এই ভাব সম্প্রসারণটির মূল বিষয়। আর মূল বিষয়টি বুঝতে পারলেই যেকোন ভাব সম্প্রসারণ বিস্তারিতভাবে লিখা সম্ভব।