আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েব সাইটে বেঁছে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা আজকেরপোস্টটি সাজিয়ে তুলেছি ভাব সম্প্রসারণ নিয়ে। আপনি কি আপনি আঁচড়ে ধর্ম শিখাও অপরে ভাব সম্প্রসারণটি খুঁজছেন? আপনি কি বুঝতে পারছেন না কিভাবে এই ভাব সম্প্রসারণটি লিখবেন? আর নয় চিন্তা, আর নয় ভাবনা!

কেননা আমরা আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি আপনি আঁচরি ধর্ম শিখাও অপরে ভাব সম্প্রসারণটি নিয়ে। আপনি কিভাবে লিখলে এই ভাব সম্প্রসারণটি পুরোপুরি ভাবে সঠিক করে লিখতে পারবেন সেই বিষয় নিয়ে। এই ভাব সম্প্রসারণ টি লেখার মাধ্যমে আপনি আপনার খাতার সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারবেন এবং এভাবে ভাব সম্প্রসারণ এর দ্বারা আপনি আপনার খাতায় ভালো মার্কস তুলতে পারবেন। তাই আর দেরি না করে আমাদের পুরো পোস্টটি ফলো করুন।

বলা হয়ে থাকে বাংলা ব্যাকরণের অন্যতম একটি বিষয় হচ্ছে ভাব সম্প্রসারণ। আর এই ভাব সম্প্রসারণকে আমরা অনেকেই লিখতে পারি না এবং কিভাবে লিখতে হয় সেটাও জানিনা। যখন পরীক্ষার প্রশ্নপত্রে আমরা দেখি ভাব সম্প্রসারণটি দেয়া হয়েছে তখন আমরা অনেকে ঘাবড়ে যায় বা যেটুকু কষ্ট করে মুখস্ত করি সেটুকু লেখার চেষ্টা করি। আবার অনেকেই এরকম আছে যদি ভুলে যায় তাহলে সে আর পরের অংশগুলো লিখতে পারেনা ।

আর এই ভাব সম্প্রসারণ এমন একটা বিষয় যেটা ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই ভাব সম্প্রসারণ দেয়া হয়ে থাকে। আর আপনি আঁচরি ধর্ম শিখাও এই ভাব সম্প্রসারণটি গুরুত্বপূর্ণ একটি ভাব সম্প্রসারণ। এটা লেখার জন্য অবশ্যই প্রথমে বুঝতে হবে এই ভাব সম্প্রসারণ টির মূলভাব কি বোঝায়।? আর এই ভাব সম্প্রসারণটির মূলভাব যেটা বোঝাই সেটাই ভালোভাবে খাতায় লিখতে হবে।

যখন কোন বিষয় নিয়ে লিখা হয় তখন অবশ্যই জানতে হয় সেই বিষয়টা কি সম্পর্কে। আর এটা যদি হয় ভাব সম্প্রসারণ নিয়ে তাহলে আমাদের বুঝতে হবে ভাব সম্প্রসারণটির মূলভাব কি বুঝাচ্ছে। এটা ভেবে প্রথমে একটি ভাব সম্প্রসারণ কে তিনটি ভাগে ভাগ করে নিতে হবে। এর প্রথম ভাগ মূলভাব, দ্বিতীয়ত ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব এবং তৃতীয়তঃ মন্তব্য। এভাবে যদি কোন ভাব সম্প্রসারণ প্যারা আকারে লেখা যায় তাহলে খুব সহজেই শিক্ষক বা শিক্ষিকার মন আকর্ষণ করে খাতায় ভালো নম্বর পাওয়া যায়।

তাই আপনারা যেন নিজের খাতায় ভালো মার্কস তুলতে পারেন। সেই কথা ভেবে আমরা আজকের পোস্টটিতে সাজিয়ে তুলেছি আপনি কিভাবে আপনি আঁচড়ে ধর্ম শেখাও ওপরে ভাব সম্প্রসারণটি লিখে আপনার দুর্বলতা গুলো দূর করতে পারেন। আর আপনি যদি এরকমই কিছু চেয়ে থাকেন তাহলে এখনি আমাদের ওয়েবসাইটে দেওয়া নিয়মগুলো ফলো করুন এবং সেগুলো নিজের আয়ত্ত করে নিন যাতে করে আপনি খুব সহজেই এই ভাব সম্প্রসটি মুখস্ত না করেও বুঝে বুঝে লিখে দিতে পারেন।

আমরা অনেকেই ভাব সম্প্রসারণ লিখে থাকি। আবার অনেকেই এই ভাব সম্প্রসনটি কিভাবে খুব সুন্দর ভাবে লেখা যায় সেটা নিয়েও চিন্তিত থাকে। কিন্তু কতজনে বা লিখতে পারে এ ভাব সম্প্রসারণটি একদম সঠিকভাবে। কিন্তু সবারই তো মন চাই যে ভাব সম্প্রসারণ অনেক সুন্দর ভাবে লিখে স্যারদের মন আকর্ষণ করে খাতায় ফুল মার্কস পাওয়ার। তাই সবাই যাতে একটু চেষ্টা করলেই একটু বুঝে বুঝে লিখলেই খাতায় ফুল মার্কস তুলতে পারে, সেজন্য আমরা আজকের পোস্টটি খুবই সুন্দর ভাবে সাজিয়ে তুলেছি।

আমাদের পোষ্টের মাধ্যমে আপনি আপনার ভাব সম্প্রসারণ এর দুর্বলতা গুলো খুব সহজে দূর করে ফেলতে পারবেন এবং অনেক সুন্দর ভাবে লিখতে পারবেন। ভাব সম্প্রসারণ আর কখনো যেন ভুলে না যান সেরকম ভাবে নিজের আয়ত্ত করে নিতে পারবেন। তাই আর দেরি না করে এখনই আমাদের ওয়েবসাইটে দেওয়া পোস্টটি থেকে আপনি আঁচড়ে ধর্ম শিখাও অপরে ভাব সম্প্রসারণটি সংগ্রহ করে রাখুন। এটা থেকে আপনি অনেক উপকৃত হবেন বলে আশা করি।