অর্থই অনর্থের মূল ভাবসম্প্রসারণ

অর্থ কথাটি ধন সম্পদ অর্থে এবং অনর্থ কথাটি অনাসৃষ্টি, বিশৃঙ্খলা, অশান্তি ইত্যাদি ব্যাপক অর্থে ব্যবহৃত হয়। মানুষের জীবনে অর্থের প্রয়োজন অপরিসীম। অর্থ ছাড়া মানুষ একদিনও বসবাস করতে পারে না। জীবনকে আরামদায়ক ও সাছন্দ্যময় করার ক্ষেত্রে অর্থের বিকল্প নেই। পৃথিবীতে যা কিছু ভালো, সুখকর, বিলাসবহুল অট্টলিকা ইত্যাদি তৈরি হয়েছে, তার পিছনে রয়েছে অঢেল অর্থ। অর্থের ফলে মানুষ স্বর্গের সুখ পৃথিবীতে লাভ করছে।

পার্থিব জগতের ভালো-মন্দ সকল কাজের পেছনে রয়েছে অর্থের গুরুত্বপূর্ণ অবদান। অর্থ ছাড়া পৃথিবীতে কোন কার্যই সম্ভব নয়। আর জীবনে মানুষ অর্থ সংগ্রহের জন্য জীবন সংগ্রামের লিপ্ত থাকে এবং এর জন্য কঠোর পরিশ্রম করতে হয়। বর্তমান পৃথিবীতে অর্থের মধ্যেই প্রতিপত্তি ও সম্মান নিহিত হয়। বিপদ-আপদে, উৎসবে, জন্ম- মৃত্যুদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন অর্থের। আবার জীবনে অমঙ্গল বয়ে আনে এই অর্থই। অর্থের লোভী মানুষ নীতি হয়ে নানা প্রকার বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করে।

অর্থের জন্য পিতা- পুত্রের বিবাদ, স্বামী-স্ত্রীতে কলহ, ভাইয়ে-ভাইয়ে, রাজায় -রাজায়, জাতিতে-জাতিতে বিবাদ হয়। অর্থই মানুষকে পাপের দিকে ঠেলে দেয়। অর্থের লোভে পড়ে মানুষ চুরি ডাকাতের চিন্তায় করে ইত্যাদি অপকর্ম করে। এভাবে মানুষ অর্থ সংগ্রহের মাধ্যমে সমাজের চোখে, জাতি ও রাষ্ট্রের কাছে অপরাধী হিসেবে চিহ্নিত হয়।

যেকোনো ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত লিখতে হলে আপনাকে প্রথমে ওই ভাব সম্প্রসারণটির মূল বিষয়বস্তু বুঝতে হবে। কারণ মূল বিষয় বুঝতে না পারলে আপনি কখনো সেই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত লিখতে পারবেন না। আবার মূল বিষয় না বুঝে যদি আপনি মুখস্ত করেন, তাহলে সেই মুখস্ত বিষয়টি আপনি বেশিক্ষণ ধরে রাখতে পারবেন না। কারণ আপনি মূল বিষয়টি বুঝেননি।

এজন্য আপনাকে যে কোন ভাব সম্প্রসারণ আয়ত্ত করতে হলে মুখস্ত না করে বুঝে বুঝে পড়তে হবে। আপনি যদি বুঝে বুঝে ভাব সম্প্রসারণ করেন, তাহলে আপনি খুব সহজে যে কোন ভাব সম্প্রসারণ সম্পর্কে অনেক সুন্দর ভাবে লিখতে পারবেন। আর পরীক্ষায় ভালো নম্বর অর্জন করতে পারবেন। তাই যেকোন ভাব সম্প্রসারণ পড়ার সময় অবশ্যই বুঝে পড়া উচিত।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের কে ভাব সম্প্রসারণ পড়ানো হয়। তবে শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ এর সাথে পরিচিত হয় ষষ্ঠ শ্রেণীতে। আর এই ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে সপ্তম, অষ্টম, নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পর্যায়ক্রমে বিভিন্ন ধরনের ভাব সম্প্রসারণ পড়ানো এবং শিখানো হয়। কিন্তু অনেক সময় দেখা যায় যে শিক্ষার্থীরা ভাব সম্প্রসারণ ঠিক মতো বুঝতে পারে না। আর না বুঝতে পারার কারণে অনেক শিক্ষার্থী দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে না বুঝেই।

এর ফলে যে বিষয়গুলো সে পড়েছে সে বিষয়গুলোর মধ্যে যদি পরীক্ষায় না আসে, তাহলে সে কিছুই লিখতে পারে না। এরফলে দেখা যায় অনেক সময় অনেক পরিশ্রম করার পরও শিক্ষারর্থীরা ভালো সিদ্ধান্ত রেজাল্ট করতে পারে না। তাই অবশ্যই কোন বিষয় পড়ার সময় বুঝে নিতে হবে যেন সে বিষয়টি সম্পর্কে যেকোনো সময় বিস্তারিত লিখতে পারা যায়।

অর্থই অনর্থের মূল এই ভাব সম্প্রসারণটি প্রতিটি ক্লাসের ছাত্রছাত্রীদের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ। আর আমাদের আজকের পোস্টটিতে খুব সহজভাবে এই ভাব সম্প্রসারণটি বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখান থেকে যে কেউ চাইলেই এভাবে এটা সংগ্রহ করে নিতে পারবেন আর মূল বিষয়টি বুঝে নিতে পারবেন। মূল বিষয়টি বুঝে নিলে যে কোন সময় এই ভাব সম্প্রসারণ খুব সুন্দর ভাবে লিখা সম্ভব হবে। আশা করি আজকের পোস্টের মাধ্যমে আপনি খুব সহজ উপায়ে এই ভাব সম্প্রসারণটি পেয়ে যাবেন। আশা করি এই পোষ্টের সাহায্য আপনি উপকৃত হবেন। এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।