অপরিচিতা গল্পের বইয়ের সৃজনশীল প্রশ্নের উত্তর 2024

আজকে আমাদের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে অপরিচিতা গল্পের বইয়ের সৃজনশীল প্রশ্নের উত্তর সম্পর্কে। বাংলা বইয়ের প্রত্যেকটি গল্প বা কবিতার শেষে কিছু বহুনির্বাচনী প্রশ্ন এবং সৃজনশীল প্রশ্ন দেওয়া থাকে। কিন্তু অনেক শিক্ষার্থী দেখা যায় যে এই বহু নির্বাচনী প্রশ্নগুলো এবং সৃজনশীল প্রশ্ন গুলো ঠিকমতো পড়ে না বা এড়িয়ে যায়। কিন্তু অনেক সময় দেখা যায় যে এই বইয়ের প্রশ্নগুলোই পরীক্ষায় চলে আসে। যে সকল শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে এই বইয়ের অধ্যায় শেষের প্রশ্নগুলো পড়ে না তারা পরীক্ষায় ভালোভাবে এ প্রশ্নগুলোর উত্তর করতে পারে না।

এজন্য অধ্যায়ের শেষের বহুনির্বাচনী প্রশ্ন এবং সৃজনশীল প্রশ্নের প্রতি মনোযোগী হওয়া দরকার। আর তাই আমাদের আজকের আর্টিকেলটিতে মূলত অপরিচিতা গল্পটির মূল বইয়ের যে সকল সৃজনশীল প্রশ্ন গুলো দেওয়া হয়েছে সেই সকল প্রশ্নগুলোর উত্তর সম্পর্কে আলোচনা করার চেষ্টা করা হয়েছে। আশা করি এখান থেকে আপনি অপরিচিতা গল্পটির বইয়ের সৃজনশীল প্রশ্নগুলোর উত্তর খুব সহজে সংগ্রহ করে নিতে পারবেন। আর এভাবে পরীক্ষার খাতায় যদি উপস্থাপন করা যায় তাহলে অনেক ভালো রেজাল্ট করা যাবে বলে আশা করছি। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক। আর আপনি যদি এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

একটি সৃজনশীল প্রশ্ন লিখে ভালো নম্বর পাওয়ার জন্য হাতের লেখাটা সুন্দর হওয়াটা দরকার। সুন্দর হাতের লিখার আলাদা একটি সুবিধা আছে। অর্থাৎ হাতের লেখা যদি সুন্দর হয় তাহলে অবশ্যই সেই লেখাই একটু বেশি নম্বর পাওয়া যায়। তাই যাদের হাতের লেখা খারাপ তাদের হাতের লেখা ভালো করার জন্য চেষ্টা করতে হবে। বারবার অনুশীলন করতে হবে। অনুশীলনের মাধ্যমে অবশ্যই হাতের লেখা সুন্দর করা সম্ভব। তাই আপনাদের মধ্যে যে সকল শিক্ষার্থীদের হাতের লেখা একটু খারাপ তারা সময় নিয়ে অনশীলন করতে পারেন। আশা করি অনুশীলনের ফলে আপনাদের লেখা সুন্দর হয়ে যাবে।

আবার সৃজনশীল প্রশ্নের উত্তর লিখে ভালো নম্বর পাওয়ার জন্য উপস্থাপন পদ্ধতিও সুন্দর হতে হবে। কোনো শিক্ষার্থীর যদি উপস্থাপন পদ্ধতি ভালো হয়, আবার সেই সাথে হাতের লেখাও ভালো হয় তাহলে সে শিক্ষার্থী অবশ্যই অনেক ভালো নম্বর অর্জন করতে পারবে। তাই বিভিন্ন কৌশল অবলম্বন করে সৃজনশীল লেখা উপস্থাপন করতে হবে। সব শিক্ষার্থীদের সকল ডিজাইনে লিখে সেই সকল ডিজাইনের বাইরে গিয়ে ইউনিক ভাবে খাতায় লেখা উপস্থাপন করার চেষ্টা করতে হবে। তাহলে অবশ্যই ভালো নম্বর অর্জন করা যাবে এবং ভালো রেজাল্ট করা সম্ভব হবে।

আর অপরিচিতা গল্পটি যেহেতু খুবই সহজ একটি গল্প। তাই এই গল্পের সৃজনশীল প্রশ্ন বেশি কঠিন হবে না। তাই এই গল্পটি যদি কোন শিক্ষার্থী ভালোভাবে বুঝে বুঝে পড়তে পারে এবং মনোযোগ দিয়ে পড়ার ফলে মূল বিষয়গুলো বুঝে নিতে পারে তাহলে এই অপরিচিতা গল্পটি থেকে যেকোনো ধরনের বহুনির্বাচনী এবং সৃজনশীল প্রশ্নের উত্তর করা সম্ভব। তাই যে সকল শিক্ষার্থী গল্পটি ঠিকমতো পড়েননি বা মনোযোগ দিয়ে বোঝার চেষ্টা করেননি তাদের প্রথম কাজ হচ্ছে এই গল্পটি মনোযোগ সহকারে পড়া। আর এই গল্পের মূল বিষয়বস্তু বুঝে নেওয়া। তাহলেই এখান থেকে যেকোন প্রশ্নের উত্তর করা যাবে।

আর গল্পটি মনোযোগ সহকারে বুঝে বুঝে পড়ার পরে অবশ্যই এই গল্পটির শেষে মূল বইয়ে যে সকল বহুনির্বাচনি প্রশ্ন এবং সৃজনশীল প্রশ্ন দেওয়া আছে সেই প্রশ্নগুলো সুন্দরভাবে উত্তর করার চেষ্টা করতে হবে। আশা করি মূল বইটি পড়ার ফলে অনুশীলনের প্রশ্নগুলো উত্তর করতে খুব বেশি সমস্যা হবে না। আশা করি এই আর্টিকেলটির মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন। এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।