অনার্স পরীক্ষার রুটিন 2024 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়

যে সকল শিক্ষার্থী দীর্ঘদিন অপেক্ষার পর অনার্স পরীক্ষা সম্পন্ন করতে পেরেছেন তাদের জন্য খুবই আনন্দের বিষয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছরই অনার্সের 4 বছরের প্রত্যেকটি পরীক্ষায় গ্রহণ করছিল। কিন্তু হঠাৎ করেই প্রত্যেকটি শিক্ষাব্যবস্থায় মন্থর হয়ে যায়। অনার্স এর পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার কথা ছিল 2024 সালে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের এই অনার্স পরীক্ষা গুলো নিয়মিত নেওয়ার লক্ষ্যে 2024 সালে বিভিন্ন নোটিশ জারি করেছিল।

কিন্তু হঠাৎ করেই করণা মহামারীর কারণে প্রত্যেকটি জিনিস পিছিয়ে গেল। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় 2024 সালে অনুষ্ঠিত করল তাদের অনার্স প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ, তৃতীয় বর্ষ, চতুর্থ বর্ষের পরীক্ষা গুলি। যারা এ সকল বয়সের শিক্ষার্থীরা তাদের জন্য খুবই ভাল একটি বিষয়।

প্রত্যেকটি পরীক্ষা নির্ধারণের একটি নির্দিষ্ট তারিখ রয়েছে। সেক্ষেত্রে বহুদিন যাবত অপেক্ষার কারণে অনেক ক্ষেত্রে তারা তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে গেছিল। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে যে 2024 সালের মধ্যে তারা অনার্স সব বর্ষের সকল পরীক্ষা গ্রহণ করবে। আপনারা যারা অনার্স এর সকল বর্ষের পরীক্ষার রুটিন খুঁজছেন তাদের জন্য আমাদের এই অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ।

আপনার যদি অনার্স এর রুটিন চান তাহলে অবশ্যই আমাদের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। সবার আগে আমাদের ওয়েবসাইট থেকে আপনারা সংগ্রহ করতে পারবেন অনার্স এর রুটিন সমূহ। আপনি অনার্স প্রথম বর্ষ, অনার্স দ্বিতীয় বর্ষ, অনার্স তৃতীয় বর্ষ, অনার্স চতুর্থ বর্ষের সকল রুটিন সবার আগে আমাদের এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন।

অনার্স প্রথম বর্ষের রুটিন

অনার্স প্রথম বর্ষের সকল শিক্ষার্থীদের সবথেকে বড় খুশির খবর হলো 2024 সালে অনুষ্ঠিত হচ্ছে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা। অনেক শিক্ষার্থী রয়েছেন যারা তাদের ভবিষ্যৎ নিয়ে অনেক ছিলেন তারা এখন কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন। কিছুদিন পূর্বে এমন একটা পরিস্থিতি বিরাজ করছিল যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার কোনো নির্দিষ্ট তারিখ কেউ বলতে পারছিল না। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার তারিখ উল্লেখ করে দিয়েছে।

আপনারা যারা অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সম্ভব করতে চাচ্ছেন তারা আমাদের এই পোষ্টের মাধ্যমে সেই রুটিন সংগ্রহ করতে পারেন। অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সবার আগে পেতে আমাদের এই পোষ্টের সঙ্গে থাকুন। আমরা আপনাদের দেখিয়ে দেবো কিভাবে অনার্স প্রথম বর্ষের রুটিন সবার আগে পেতে হয় এবং তা পিডিএফ আকারে ডাউনলোড করতে হয়। যেহেতু প্রায় 1.5 বছর পরে পরীক্ষা তাই পরীক্ষা হওয়ার আনন্দ সবার কাছে খুব বেশি।

পরীক্ষার রুটিন নিয়ে সবার মনে অনেক জল্পনাকল্পনা বেশ কিছুদিন যাবৎ ঘুরপাক খাচ্ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একটি নোটিশ এর মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই নোটিশ জারি করে। এখনো যারা এই পরীক্ষার রুটিন হাতে পাননি তাদের উদ্দেশ্যে আমরা কিছু তথ্য তুলে ধরব। রুটিন অনুযায়ী অনার্স প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে 22 শে সেপ্টেম্বর 2024 তারিখের।

22 শে সেপ্টেম্বর 2024 তারিখে একযোগে অনুষ্ঠিত হওয়া অনার্স প্রথম বর্ষের পরীক্ষা শেষ হবে 29 শে সেপ্টেম্বর 2024 তারিখে। এ ঘটনায় অনুযায়ী প্রত্যেকটি পরীক্ষা শুরু হবে দুপুর 1:30 মিনিটে। তাই যারা অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছে তারা ঝটপট তাদের প্রস্তুতি শুরু করতে পারেন।

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন

আপনারা জানেন যে অনার্স প্রথম বর্ষের মত নেই দ্বিতীয় বর্ষের পরীক্ষা স্থগিত হয়েছিল। সারাদেশেই প্রত্যেকটি শিক্ষা ব্যবস্থায় বন্ধ হয়েছিল যার কারণে পিছিয়ে ছিল অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা। তৃতীয় বর্ষের পরীক্ষা পূণসংশোধিত হয় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে 2024 সালে। যারা অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রয়েছে তাদের অপেক্ষার প্রহর শেষ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসের ওয়েবসাইট এ অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন পাবলিশ করেছে। আপনারা যদি সেই রুটিন সবার আগে পেতে চান তাহলে অবশ্যই আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করুন। আমাদের এই ওয়েবসাইট থেকে আপনারা পেতে পারেন সবার আগে অনার্স তৃতীয় বর্ষের রুটিন।

অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন পেতে হলে আপনাকে আমাদের নিয়ম অনুসারে রুটিন দেখে নিতে হবে এবং সেখান থেকে আপনি চাইলে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। তবে যারা এখন পর্যন্ত কোনো ধারনাই পাননি তাদের জন্য আমরা কিছু তথ্য বলতে যাচ্ছি। যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ছিল 2024 সালের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে 14 ই নভেম্বর 2024 তারিখে। সারাদেশ ব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হতে যাচ্ছে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা। আমাদের রুটিন এর মতে পরীক্ষাটি অনুষ্ঠিত হবে 14 ই নভেম্বর 2024 তারিখ এবং পরীক্ষা চলবে 19 ডিসেম্বর 2024 তারিখ পর্যন্ত। শিক্ষার্থীদের জন্য এটি খুবই দারুন একটি সংবাদ এবং আমার বিশ্বাস তারা একটি ভালো প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন

যারা অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য খুশির সংবাদ হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শুরু হতে যাচ্ছে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা। এই পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে তারা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। যেহেতু প্রত্যেকটি পরীক্ষা স্থগিত ছিল তাই একসঙ্গে শুরু হতে যাচ্ছে অনার্স এর সকল পরীক্ষা গুলো। কিছু পার্থক্য থাকলেও প্রায় কয়েক মাসের মধ্যেই পরীক্ষাগুলো ধাপে ধাপে সম্পন্ন হবে। যারা শিক্ষার্থী রয়েছে তারা অধীর আগ্রহে এই দুদিনের জন্য অপেক্ষা করেছিলেন এবং সে অপেক্ষার অবসান ঘটল।

আপনারা যারা এখন পর্যন্ত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন হাতে পাননি তাদের জন্য আমাদের ওয়েবসাইট থেকে কিছু তথ্য উপস্থাপন করা হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স তৃতীয় বর্ষের রুটিন সম্পর্কিত যে নোটিশ পাবলিশ করেছে তাতে উল্লেখ রয়েছে 2 অক্টোবর 2024 তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা সারাদেশব্যাপী একসঙ্গে। কি পরীক্ষা চলবে 11 ই নভেম্বর 2024 তারিখ পর্যন্ত। এটি খুব একটি ভালো সংবাদ। শিক্ষার্থীরা বেশ কয়েক বছর যাবৎ অবসরজীবন পালন করেছে তারা পড়াশোনা থেকে বেশকিছু দূরে চলে গিয়েছিল। কিন্তু এখন অপেক্ষার প্রহর শেষ হয়েছে তারা আবার তাদের নিজ নিজ অবস্থানে ফিরে এসেছে এবং আমার বিশ্বাস এই পরীক্ষাগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবনের নতুনভাবে শুরু করতে পারবে।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন

আপনি একজন অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী হয়ে দীর্ঘদিন যাবত অপেক্ষা করে আছেন অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার। কেন আপনি অপেক্ষা করে আছে এই বিষয়টি আমাদের সকলেরই জানা আছে। সাধারণত এক বছরের মধ্যেই অনুষ্ঠিত হয় প্রত্যেকটি বর্ষের পরীক্ষা কিন্তু করণা মহামারীর কারণে সেই অপেক্ষা দিন আরও বেড়ে যাচ্ছিল। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করেছে যে 2024 সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ পরীক্ষা অনুষ্ঠিত হবে 2024 সালে। বর্তমানে যারা চতুর্থ বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের কাছে এর থেকে ভালো সংসার হয়না। তারা তো এটাই চাচ্ছিলেন যে কবে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রুটিন সংক্রান্ত একটি নোটিশ আপলোড করেছে। not7 আরা উল্লেখ করে দিয়েছে পরীক্ষা শুরুর তারিখ এবং পরীক্ষার শেষের তারিখ। আপনারা যারা এই রুটিনটি বিস্তারিতভাবে ডাউনলোড করতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের দেখানো নিয়ম অনুযায়ী ডাউনলোড করে ফেলুন।

এছাড়াও যারা এখনো কিছু জানেন না তারা জানেন যে চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে 21 শে ডিসেম্বর 2024 তারিখে। 21 ডিসেম্বর 2024 তারিখে অনুষ্ঠিত হওয়া এই পরীক্ষা শেষ হবে 24 শে জানুয়ারি 2022 সালে। প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য অপেক্ষার পরে রুটিন প্রকাশ পাওয়ার মুহূর্তটা খুবই গুরুত্বপূর্ণ। আশা করছি প্রত্যেকটি শিক্ষার্থীর পরীক্ষা ভালো হবে।

এই ছিল অনার্সের পরীক্ষার রুটিন সম্পর্কিত আমাদের আজকের এই পোস্ট। আপনারা যারা সবার আগে অনার্স এর রুটিন পেতে চান তারা অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। আমরা আমাদের ওয়েবসাইটে কিভাবে অনার্স এর রুটিন গুলো সংগ্রহ করা যায় সেই সম্পর্কিত তথ্যগুলো আপলোড করি।