সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে” ভাব সম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আমাদের ওয়েবসাইটে আজকের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারণ নিয়ে। আপনি কি সকলের তরে সকলে আমরা ভাব সম্প্রসারণটি খুঁজছেন? কিভাবে লিখবেন বুঝতে পারছেন না? আর নয় চিন্তা। কেননা আমরা আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি সকলের তরে সকলে আমরা ভাব সম্প্রসারণ নিয়ে। আমাদের আজকের পোস্টটি থেকে আপনি অতি সহজেই সকলের তরে সকলে আমরা ভাব সম্প্রসারণ পেয়ে যাবেন এবং কিভাবে লিখলে ভালো মার্কস পাওয়া যায় সে বিষয়ে জানতে পারবেন। আর সকলেই যেন পছন্দ করে সে বিষয়ে আপনি অনেক কিছু জানতে পারবেন আর এগুলো জানার জন্য আপনি আমাদের পুরো পোস্টে ফলো করুন।

বাংলা ব্যাকরণের বিশেষ একটি অংশ ভাব সম্প্রসারণ। আর এই ভাব সম্প্রসারণ আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই জানিনা কিভাবে ভাব সম্প্রসারণ লেখতে হয়? বিশেষ করে যারা ষষ্ঠ শ্রেণীতে পড়ে তারা তো কিছুই বুঝেনা এবং কিভাবে লিখবে? ভাব সম্প্রসারণ বলতে কী বোঝায় এগুলো তারা জানে না। কারণ পূর্বের শ্রেণীতে ভাব সম্প্রসারণ নামে কোন কিছুই ছিল না। ষষ্ঠ শ্রেণি থেকে শুরু হয় ভাব সম্প্রসারণ। তাই তারা অনেক ভাবনায় পড়ে যায় কিভাবে লিখবে ভাব সম্প্রসারণ!

ছোট থেকে বড় সকলের কথা চিন্তা করে আমরা আমাদের আজকের পোস্টটি খুব ভালোভাবে সাজিয়ে তুলেছি ভাব সম্প্রসারণ নিয়ে। আসলে ভাব সম্প্রসারণ মুখস্থ করার কোন বিষয় নয়, এটা পুরোটাই বুঝে বুঝে করার বিষয়। ভাব সম্প্রসারণ করতে হলে প্রথমে ভাব সম্প্রসারণকে তিনটি ভাগে ভাগ করতে হবে। প্রথমত মূলভাব, একটি ভাব সম্প্রসারণ কি বিষয়ে সেটার মূলভাব লেখায় প্রথম কাজ। দ্বিতীয়তঃ সম্প্রসারিত ভাব বা ভাব-সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য সহজ সরল যে ব্যাখ্যা করা হয় সেটা লেখা হয় সম্প্রসারিত ভাবে। তৃতীয়ত মন্তব্য, পুরো বিষয়টা শেষে যেই কথাটা আসে সেটাই মন্তব্য।

আবার অনেক সময় দেখা যায় যে আমরা বড়রা যারা এসএসসি পরিক্ষার্থী বা এইচএসসি পরীক্ষার্থী তারাও ভাব সম্প্রসারণ লিখি ঠিকই কিন্তু ভালো মার্কস পাই না। তার একটি কারণ ভালোভাবে উপস্থাপন না করতে পারা। সকলে ভালোভাবে উপস্থাপন করতে পারে না বলে কম মার্কস পেয়ে থাকে। তাই ভালো মার্কস যেন পাওয়া যায় সেজন্য আমাদের পোস্টটি পুরোপুরি ভাবে ফলো করতে থাকুন। এখান থেকে আপনি খুব সহজেই শিখতে পারবেন এবং জানতে পারবেন কিভাবে লিখলে ভালো মার্কস পাওয়া যায়। আসলে শুধু পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখে গেলে ভালো মার্কস পাওয়া যায় না। কিছু টেকনিক কাজে লাগিয়েও ভালো মার্কস পাওয়া যায়।

আপনি যদি কোন একটি বিষয়কে প্যারা প্যারা আকারে হাতের লেখা সুন্দর করে লিখে থাকেন তাহলে অবশ্যই আপনি সেই লেখাতে ভালো মার্কস তুলতে পারবেন। কিন্তু কোন লেখায় যদি আপনি অনেক বড় করে লিখছেন কিন্তু আপনার হাতের লেখা খারাপ থাকে তবুও আপনি ভালো মার্কস তুলতে পারবেন না। কেননা শিক্ষক বা শিক্ষিকারা সব সময় দেখে খাতায় কিভাবে উপস্থাপনা করা হয়েছে আপনি যত ভালো উপস্থাপনা করতে পারবেন তত বেশি মার্কস পাবেন।

অতিরিক্ত পরিশ্রম ছাড়াই, মুখস্ত করা ছাড়ায় আপনি দু একবার পড়ে যেন লিখতে পারেন সেভাবেই আমরা আমাদের আজকের পোস্টটি সাজিয়ে তুলেছি কারণ সকলেই মুখস্ত করে খুব বেশিক্ষণ তা টিকিয়ে রাখতে পারে না। তাই আর কোন ভয় নেই আপনি আমাদের ওয়েবসাইট থেকে নিয়ম গুলো জেনে নিন এবং খুব সহজেই পরে ফেলুন কিভাবে ভাব সম্প্রসারণ লিখতে হয়, কিভাবে লিখলে ভালো মার্কস পাওয়া যায়।আজকের বিষয় সকলের তরে সকলে আমরা ভাব সম্প্রসারণ সম্পর্কে নিয়মগুলো জেনে খুব ভালোভাবে লিখতে পারবেন। আশা করি আজকের পোস্টটির মাধ্যমে আপনি অনেক উপকৃত হবেন।