শিক্ষাই জাতির মেরুদন্ড ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আমাদের এই পোস্টটি সাজানো হয়েছে শিক্ষায় জাতির মেরুদন্ড এই ভাব সম্প্রসারণটি সম্পর্কে বিস্তারিত আলোচনার মাধ্যমে। আপনি কি এই ভাব সম্প্রসারণটা সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে চান? কিভাবে পরীক্ষার খাতায় উপস্থাপন করলে এই ভাব সম্প্রসারণে আপনি ভালো নম্বর অর্জন করবেন এটা জানতে চান ? তাহলে এই পোস্টটি আপনার জন্য উপকারি হতে পারে। কারণ এই পোস্টটা মূলত সাজানো হয়েছে শিক্ষায় জাতির মেরুদন্ড ভাব সম্প্রসারণটা নিয়ে। আপনি এখান থেকে খুব সহজে এই ভাব সম্প্রসারণটা সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক।

একটি জাতিকে উন্নতির চরম শিখড়ে নিয়ে যাওয়া সম্ভব শুধুমাত্র শিক্ষার মাধ্যমে। শিক্ষা ছাড়া খনো উন্নত সভ্যতা গড়ে উড়তে পারে না। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। শিক্ষা ছাড়া মনোজাগতিক জ্ঞান বৃদ্ধির কোন উপায়ান্তর নেই। আবার মনুষত্ববোধ জাগিযে তুললেও শিক্ষার গুরুত্ব অপরিসীম।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য শিক্ষায় জাতির মেরুদন্ড এই ভাব সম্প্রসারণটি খুবই গুরুত্বপূর্ণ। আর প্রায় দেখা যায় যে প্রত্যেকটা শ্রেণীতে এই ভাব সম্প্রসারণটি পড়ানো হয়। তাই ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী এই পোস্টের মাধ্যমে এই ভাব সম্প্রসারণটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং কিভাবে সহজেই মুখস্ত ছাড়াই বুঝে নিয়ে অনেক সুন্দর করে লিখা যায় সেই বিষয়গুলো জানতে পারবে আমাদের আজকের পোষ্টের মাধ্যমে। তাই আপনি যদি এই ভাব সম্প্রসারণটি খুঁজে থাকেন, তাহলে আমাদের আজকের পোস্টটির সহায়তা নিতে পারেন।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে অনেকেই এই ভাব সম্প্রসারণ লিখতে পারদর্শী হয় না। আবার ভাব সম্প্রসারণ লেখে ভালো নম্বরও পায় না। তাই যারা ভাব সম্প্রসারণে অনেক ভালো নম্বর পেতে চান, আবার অনেক ভালো মাধ্যমে এই নাম্বারটা অর্জন করতে চান তাদের জন্য আজকের পোস্টটির ভিন্নভাবে সাজানো হয়েছে।

আবার অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ মুখস্ত করে। ঘন্টার পর ঘন্টা ধরে ভাব সম্প্রসারণ মুখস্ত করে কিন্তু নির্ধারিত মুখস্ত বিষয়গুলোর মধ্যে যদি ভাব সম্প্রসারণ কমন না পড়ে তাহলে ঘাবড়ে যায়। অনেকেই আবার লিখতেও পারেনা।

শিক্ষা জাতির মেরুদন্ড এই ভাব সম্প্রসারণটি প্রত্যেকটা ক্লাসের ছাত্রছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ভাব সম্প্রসারণ। সাধারণত ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ প্রত্যেকটা শ্রেণীতে এই ভাব সম্প্রসারণটি পড়ানো হয়। তারপরেও অনেক শিক্ষার্থীর এই ভাব-সম্প্রসারণটিতে সমস্যা থাকতে পারে। যে সকল শিক্ষার্থী ভাব সম্প্রসারণ বুঝতে পারেন নি, তারাও আজকের পোস্টের সহায়তা নিতে পারেন। কেননা আমাদের আজকের পোস্টটিতে খুবই সহজ হবে ভাব সম্প্রসারণটি দেওয়া আছে। এখান থেকে আপনি এই ভাব সম্প্রসারণ সম্পর্কে খুব সহজে বিস্তারিতভাবে জানতে পারবেন বলে আশা করি।

যে কোন জাতির উন্নতির জন্য সর্বপ্রথম যেটা প্রয়োজন, সেটা হচ্ছে শিক্ষা। আর শিক্ষা ছাড়া কোন জাতি সভ্য জাতি হিসেবে গড়ে উঠতে পারে না। এবং সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে উন্নতি করতে পারে না। তাই শিক্ষার প্রয়োজন টা খুব বেশি। মানুষের শরীরে যেমন মেরুদন্ড না থাকলে সে অস্তিত্বহীন হয়ে পড়বে, ঠিক তেমনিভাবে কোন জাতির মধ্যে যদি শিক্ষা না থাকে, তবে সে জাতীও মেরুদণ্ডহীন ব্যক্তির মতো হয়ে পড়বে। তাই যে কোন জাতির চরম উন্নতির জন্য সবচেয়ে বেশি যেটা দরকারি সেটা হচ্ছে শিক্ষা।

শিক্ষা হলো মানুষের মৌলিক অধিকার। তাই শিক্ষা থেকে কোন মানুষকে বন্ঞ্চিত করা যাবে না। আর শিক্ষা থেকে কোন মানুষকে বঞ্চিত করলে যে মানুষ কখনো সভ্য মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে না। তাই বলা হয় যে শিক্ষায় জাতির মেরুদন্ড। এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।