লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ class 8

আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকের পোস্টটিতে মূলত লোভে পাপ পাপে মৃত্যু এই ভাব সম্প্রসারণটি বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখান থেকে আপনি খুব সহজেই এই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আর কিভাবে লিখলে ভাব সম্প্রসারণটিতে ভালো নম্বর পাওয়া যাবে আর কম সময়ের মধ্যে সুন্দরভাবে উপস্থাপন করা যাবে, সেই সমস্ত নিয়মে আজকের পোস্টটি সাজানো-গোছানো আছে।

লোভ মানুষকে হিতাহিত জ্ঞান শূন্য করে দেয়। তাকে অসৎ উপায় অবলম্বন করতে প্ররোচিত করে। লোভী মানুষ পাপ কার্য করতে দ্বিধাবোধ করে না। লোভের পরিণাম অতি ভয়াবহ। এমনকি মৃত্যুও বিচিত্র নয়। ভোগের নিমিত্তে উদভ্রান্ত আবেগ আর দুর্দমনীয় বাসনা থেকে মানুষ সত্য ও সুন্দরকে অবজ্ঞা করে।

অপরপক্ষে নির্লভ ব্যক্তিরা পাপ মুক্ত সত্য ও সুন্দর জীবন লাভ করে। তাদের নিরাশক্ত জীবন ভোগের তাড়না নেই। ফলে তাদের মাঝে লোভ এবং পাপের অস্তিত্ব নেই। লোভী ব্যক্তিরাই পথভ্রষ্ট হয়। অন্যায় অসত্য আর পাপের সাথে ধাবিত হয়ে অকাল মৃত্যুর সম্মুখীন হয়। এগুলোই মূলত এই ভাব সম্প্রসারণটির মূল বিষয়।

বেশিরভাগ শিক্ষার্থী ভাব সম্প্রসারণ পুরা পেজ ভর্তি করে লিখে এবং এখানে কোন পয়েন্ট বা প্যারা দেয় না। এর ফলে অনেক সময় দেখা যায় যে বেশি লিখেও ভালো নম্বর পাওয়া যায় না। কারণ একটি খাতা সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য এবং একটি লিখা পারফেক্ট ভাবে উপস্থাপন করার জন্য অবশ্যই হাতের লেখা সুন্দর হওয়াটা খুবই দরকারি। তাই আপনি চাইলেই আপনার হাতের লেখাটাকে আরও সুন্দর করে তুলতে পারবেন।

আর সেই সাথে সাথে লেখাটা হতে হবে প্যারা প্যারা আকারে এবং পয়েন্ট দিলে সেই লেখাটিতে ভালো নম্বর পাওয়া যায়। আর সাধারণত ভাব সম্প্রসারণ কে তিনটি পয়েন্টের মাধ্যমে লিখা সম্ভব হয়। যেমন প্রথমত মূলভাব, দ্বিতীয়ত ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব, এবং তৃতীয়ত মন্তব্য। এভাবে পয়েন্ট করে লিখলে ভালো নম্বর পাওয়া যায়। তাই আপনি ভালো নম্বর পাওয়ার জন্য পুরো পেজ ভর্তি করে লিখার চেয়ে প্যারা আকারে লিখতে পারেন। তাহলে ভালো নম্বর পাবেন।

আসলে লোভে পাপ পাপে মৃত্যু এই ভাব সম্প্রসারণটি অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ভাব সম্প্রসারণ। সাধারণত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ভাব সম্প্রসারণ পড়ানো হয়। কিন্তু অনেক সময় দেখা যায় অনেক শিক্ষার্থী ভাব সম্প্রসারণ বিষয়টি বুঝতে না পারার কারণে ঠিকমতো পরীক্ষার খাতায় উপস্থাপন করতে পারেনা। আর পরীক্ষার খাতায় ঠিকমত উপস্থাপন করতে না পারলে কখনো একটি লেখার দ্বারা ভালো নম্বর অর্জন করা সম্ভব নয়। তাই যেকোনো লেখা পড়ার সময় অবশ্যই বুঝে বুঝে পড়া উচিত এবং পরীক্ষার খাতায় সুন্দরভাবে উপস্থাপন করা দরকার। তা না হলে যতই পড়া যাক না কেন ভালো নম্বর অর্জন করা সম্ভব হবে না।

লোভে পাপ পাপে মৃত্যু দ্বারা বুঝানো হয়েচে লোভ করলে পাপ হয়, আর অতিরিক্ত পাপের ফল হলো মৃত্যু। লোভ কখনো একটি ভালো বিষয় হতে পারে না। লোভী ব্যক্তি কখনো ভালো মানুষ হতে পারে না। আর লোভের পরিমাণ হয় সব সময় ধ্বংস। পূর্ববর্তী ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে যে লোভী মানুষ কখনোই শেষ পর্যন্ত টিকে থাকতে পারে না। এবং তার ধ্বংস অনিবার্য।

তাই লোভ থেকে বেরিয়ে আসতে হবে এবং সৎ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে, তাহলে প্রকৃত সুখ অর্জন করা যাবে এবং দেশ ও জাতির মঙ্গল করা সম্ভব হবে। এই ভাব সম্প্রসারণটি দ্বারা মূলত এই বিষয়টি বুঝানো হয়েছে। একটি ভাব সম্প্রসারণের মূল বিষয়টি বুঝতে পারলে সে ভাব সম্প্রসারণ সম্পর্কে অনায়াসের বিস্তারিত লিখা সম্ভব এবং পরীক্ষায় ভালো নম্বর পাওয়া সম্ভব হবে। তাই যেকোনো ভাব সম্প্রসারণ পড়ার সময় বুঝে বুঝে পড়তে হবে।