পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ

আমাদের ওয়েবসাইটটি বেঁছে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটের আজকের পোস্টটি সাজানো হয়েছে ভাব সম্প্রসারণ নিয়ে। মূলত পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে এই ভাব সম্প্রসারণটি বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পোষ্টের মাধ্যমে। আপনি কি পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে এই ভাব সম্প্রসারণটি খুঁজছেন? কিভাবে পরিক্ষার খাতায় লিখলে ভালো নম্বর পাওয়া যাবে এই নিয়ে চিন্তিত?

আপনি কি মুখস্ত বিষয়টি পছন্দ করেন না? খুব সহজেই এই ভাব সম্প্রসারণটি বুঝতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন আর এই পোস্টটি আপনার জন্য উপকারী হতে পারে। কেননা আজকে আমাদের পোস্টটি সাজানো হয়েছে মূলত পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে এই ভাব সম্প্রসারণটি নিয়ে। আপনি খুব সহজেই এখান থেকে এই ভাব সম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন বলে আশা করছি।

বাংলা ব্যাকরণের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ভাব সম্প্রসারণ বা সম্প্রসারিত ভাব। আর পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য বিভিন্ন নিয়মে বা স্টাইলে ভাব সম্প্রসারণ লিখতে হয়। কিন্তু অনেকে দেখা যায় যে ভাব সম্প্রসারণ লিখার নিয়মটা জানেনা বা কিভাবে লিখতে হয় তা বুঝে না, বা বিশেষ করে যারা ষষ্ঠ শ্রেণীতে উঠে বা পড়ে তাদের এটা সম্পর্কে তেমন ধারণা নেই।

অনেক সময় দেখা যায় যে শিক্ষার্থীরা পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণটি ইন্টারনেটে সার্চ করে থাকে। তাই তাদের কথা মাথায় রেখে মূলত আজকের পোস্টটি সাজানো হয়েছে পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাব সম্প্রসারণটি নিয়ে। এখান থেকে যে কেউ খুব সহজে এবং কম সময়ের মধ্যে এই ভাব সম্প্রসারণটি সংগ্রহ করে নিতে পারবেন

সাধারণত ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ভাব সম্প্রসারণ পড়ানো হয়। তাই ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে এই ভাব সম্প্রসারণটি খুবই গুরুত্বপূর্ণ। আর প্রায় দেখা যায় যে প্রত্যেকটা শ্রেণীতে এই ভাব সম্প্রসারণটি পড়ানো হয়। তাই ষষ্ঠ শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী এই পোস্টের মাধ্যমে এই ভাব সম্প্রসারণটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং কিভাবে সহজেই মুখস্ত ছাড়াই বুঝে নিয়ে অনেক সুন্দর করে লিখা যায় সেই বিষয়গুলো জানতে পারবে আমাদের আজকের পোষ্টের মাধ্যমে।

তাই আপনি যদি পরীক্ষার খাতায় ভালো নম্বর পেতে চান এই ভাব সম্প্রসটি লিখে, তাহলে আর দেরি না করে আমাদের পোস্ট থেকে আপনি ভাব সম্প্রসারণ লেখার নিয়ম গুলো সংগ্রহ করে নিন আর এভাবে খুব সহজেই আয়ত্ত করে নিতে পারবেন। এভাবে বুঝে নিলে দেখবেন আপনি খুব সহজেই পরীক্ষার খাতায় ভালো নম্বর পাওয়ার জন্য ভাব সম্প্রসারণটা আয়ত্ত করে ফেলেছেন।

পরীক্ষার খাতায় সবাই লিখে কিন্তু সবাই ভালো রেজাল্ট করতে পারে না। আবার ভালো নম্বর পায় না। এর পেছনের কারণ অনেকগুলো থাকতে পারে। কিন্তু অনেকগুলো কারণ এর মধ্যে অন্যতম একটি কারণ হলো তারা সুন্দরভাবে খাতায় লেখাগুলো উপস্থাপন করতে পারে না। আবার অনেকেই দেখা যায় যে ভাব সম্প্রসারণ বিষয়টি না বুঝেই মুখস্ত করে ঘন্টার পর ঘন্টা সময় নিয়ে। আর পরীক্ষার সময় যদি সে মুখস্ত করা ভাব সম্প্রসারণ গুলো থেকে কমন না আসে তাহলে অনেকেই ঘাবড়ে যায় বা লিখতে পারেনা।

আবার অনেকে মুখস্ত থাকলেও ভুলে যাওয়ার কারণে লিখতে পারে না। আসলে ভাব সম্প্রসারণ বিষয়টি মুখস্ত করার মতো বিষয় নয়, ভাব সম্প্রসারণ আসলে বোঝার বিষয়। আপনি যদি ভাব সম্প্রসারণ বুঝতে পারেন, তাহলে অনায়াসেই খুব সহজে আপনি অনেকগুলো পেজ ভাব সম্প্রসারণ লিখতে পারবেন। তাই মুখস্ত করার চেয়ে বেশি জরুরি ব্যাপার হচ্ছে যে কোন জিনিস পড়ার সময় বুঝে বুঝে পড়া।