ডিগ্রী পরীক্ষার রুটিন 2024 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

ডিগ্রী পাস কোর্স সার্টিফিকেট পরীক্ষায় মোট তিনটি সালে পরীক্ষা গ্রহণ করা হয়। যদিও ডিগ্রী তিন বছর মেয়াদী একটি কোর্স তারপরেও কয়েক বছর আগে সেশন জটের কারণে এই কোর্সটি একজন শিক্ষার্থী সম্পন্ন করতে পাঁচ থেকে ছয় বছর লাগত। কিন্তু শিক্ষার্থী দুর্দশা দেখে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জোরেশোরেই তিন বছরের মধ্যেই ডিগ্রী কোর্স সম্পন্ন করার পদক্ষেপ গ্রহণ করে।

তার জন্যই তারা প্রতি বছরই ডিগ্রি প্রথম বর্ষ, ডিগ্রি দ্বিতীয় বর্ষ এবং ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা আয়োজন করে। 2024 সালের প্রতি বছরের মতন ডিগ্রি প্রথম বর্ষ, ডিগ্রি দ্বিতীয় বর্ষ এবং ডিগ্রী তৃতীয় বর্ষের পরীক্ষা গ্রহণের পদক্ষেপ গ্রহণ করা হয়। কিন্তু করণা মহামারীর কারণে সে পরীক্ষাগুলো গ্রহণ করা সম্ভব হয়নি। আপনারা সকলেই জানেন যে করণা মহামারীর কারণে প্রত্যেকটি দেশের শিক্ষাব্যবস্থা একদম মন্থর হয়ে গিয়েছিল।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ 2019 সালে অনুষ্ঠিত হওয়া ডিগ্রী সকল বর্ষের পরীক্ষা স্থগিত করে। তারা সিদ্ধান্ত নেয় এই পরীক্ষাগুলো 2024 সালে নেওয়ার। তারা সেই আলোকে তাদের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইটে ডিগ্রি প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করে। আপনারা যারা সবার আগে এই দিনগুলো আমাদের ওয়েবসাইট থেকে পেতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন। খুব সহজেই আপনারা জানতে পারবেন ডিগ্রি প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষে এবং তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন। সবার আগে আপনার ডিগ্রি রুটিন পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন এবং আমাদের দেখানো লিংকের মাধ্যমে সংগ্রহ করুন ডিগ্রী পরীক্ষার রুটিন। আপনি কিভাবে ডিগ্রি পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল ডাউনলোড করবেন সেই সম্পর্ক আপনারা জানতে পারবেন আমাদের এই পোষ্টের মাধ্যমে।

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা সংক্রান্ত নোটিশ জারি করেছে। সেই নোটিশ অনুযায়ী তারা উল্লেখ করেছে যে তাদের অফিশিয়াল সকল পরীক্ষা দ্বারা গ্রহন করতে যাচ্ছে। যদিও যারা শিক্ষার্থী রয়েছেন তারা এখন পর্যন্ত এই রুটিন সম্পর্কে কোন ধারনাই নেই। যারা ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য এই অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থী সবার আগে ডিগ্রী প্রথম বর্ষের রুটিন পেতে হলে আমাদের ওয়েবসাইটের দেখানো পথ অনুযায়ী রুটিন ডাউনলোড করতে পারে। আমরা আপনাদের জানিয়ে দেবো ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু বিষয়। এছাড়া আমরা সংযোজন করে দিব ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ আকারে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ আকারে প্রকাশ করেছে। যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তারা খুব সহজেই রুটিন হাতে পেতে পারেন। যারা এই রুটিন সম্পর্কে এখন পর্যন্ত কোনো ধারনাই পাননি তাদের সুবিধার্থে আমরা এ রুটিনের কিছু তথ্য তুলে ধরলাম।

তারা তাদের যে রুটিন প্রকাশ করছে তাতে উল্লেখ রয়েছে যে ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষা 2024 অনুষ্ঠিত হবে 2 ডিসেম্বর 2024 সাল থেকে। সারাদেশব্যাপী অনুষ্ঠিত হওয়া ডিগ্রী প্রথম বর্ষ পরীক্ষা টি শেষ হবে একই সঙ্গে সারাদেশব্যাপী 25 ডিসেম্বর 2024 তারিখে। ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন আরো বিস্তারিত জানতে আমাদের দেখানো পদ্ধতি অনুযায়ী ডাউনলোড করে ফ্রম ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার রুটিন এবং সেখান থেকে বিষয় সহ জানতে পারবেন পরীক্ষার তারিখ গুলো সম্পর্কে।

ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন

পাঠকদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা ডিগ্রি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। এছাড়াও ডিগ্রি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অভিভাবক বিন্দু থাকতে পারেন। যারা অধীর আগ্রহে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন এর জন্য খোঁজাখুঁজি করছেন তাদের আর খোঁজাখুঁজি করতে হবে না। আপনারা ডিগ্রি দ্বিতীয় বর্ষের রুটিন আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে সবার আগে পেয়ে যাবেন। আপনারা ডিগ্রি দ্বিতীয় বর্ষের রেজাল্ট খোজার জন্য সঠিক জায়গাতে চলে এসেছেন। আমরাই সবার আগে এবং সবথেকে সহজ পদ্ধতিতে ডিগ্রি রুটিন প্রকাশ করে থাকি। আপনারা যারা এখন পর্যন্ত ডিগ্রীর রুটিন হাতে পাননি তারা আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে পেতে পারেন ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন। খুব সহজেই কিভাবে আপনি পরীক্ষার রুটিন পেতে পারেন সেই নিয়ম আমরা সর্বশেষে দেখিয়ে দেবো তাই মনোযোগ সহকারে পোস্ট পড়ুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের নিয়মিত নোটিশ গুলো আপলোড করে। এবারও তাদের অফিসিয়াল ওয়েবসাইটের নোটিশ বোর্ডে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। যারা এখন পর্যন্ত সেই রুটিন গুলো হাতে পাননি তাদের সুবিধার্থে আমরা রুটিন এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের দিতে যাচ্ছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন এর নোটিশ অনুযায়ী তারা সারাদেশব্যাপী 24 শে মে 2024 তারিখে শুরু করতে যাচ্ছে ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা এবং সে পরীক্ষাটি 19 জুন 2024 সালে শেষ হবে। আপনারা যারা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তথ্য

ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন

যারা জাতীয় বিশ্ববিদ্যালয় আন্ডারে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য এই অংশটুকু খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে ডিগ্রী পরীক্ষার রুটিন খোঁজার জন্য আর দৌড়া দড়ি করতে হবে না। আপনি আমাদের এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন আপনার সকল তথ্য। সবার আগে আমাদের ওয়েবসাইট থেকে আপনি ডিগ্রী তৃতীয় বর্ষের রেজাল্ট সংগ্রহ করে ফেলুন। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করেছে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন। আমাদের পোস্টটি সম্পূর্ণরূপে পড়লে আপনারা জানতে পারবেন কিভাবে সবার আগেই রুটিনটি সংগ্রহ করতে পারবেন। আমরা চেষ্টা করবো আপনাদের এই তথ্যগুলো দিয়ে উপকৃত করার।

আপনারা যদি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে না পারেন তাহলে কিছু তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারেন। তারা তাদের ওয়েবসাইটে যে রুটিন সম্পর্কিত নোটিশ প্রকাশ করেছে তাতে উল্লেখ করেছে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে সারা দেশব্যাপী 2 অক্টোবর 2024 তারিখে। এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে সারাদেশব্যাপী একযোগে এবং 11 ই নভেম্বর 2024 তারিখে পরীক্ষা শেষ হবে। প্রত্যেকটি শিক্ষার্থীর কাছে পরীক্ষা সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস। আপনারা যারা শিক্ষার্থী রয়েছেন তারা অবশ্যই সেই পরীক্ষার ডেট অনুযায়ী প্রস্তুতি শুরু করুন। বিস্তারিত জানতে আমাদের পোস্ট এর শেষ অংশ লক্ষ্য করুন এবং সেখান থেকে রুটিনের ডাউনলোড পদ্ধতি জেনে নিন।

ডিগ্রী পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

আপনি ডিগ্রীর পরীক্ষার্থী হলে খুব সহজে পরীক্ষার রুটিন ডাউনলোড করে নিতে পারেন। আপনাকে এর জন্য খুব বেশি কষ্ট করতে হবে না। আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে আপনি ডিগ্রি পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইটের দেখানো লিংকে প্রবেশ এর মাধ্যমে সংগ্রহ করতে পারেন ডিগ্রি পরীক্ষার রুটিন।

  • এর জন্য সর্বপ্রথম আপনার প্রয়োজন হবে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের। আপনারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে ইন্টারনেট কানেকশন অন করে নিন।
  • এরপরে আপনাকে যেটি করতে হবে সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এছাড়াও আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সবার পূর্বে জানতে পারবেন ডিগ্রী পরীক্ষার রুটিন। www.nu.edu.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনারা এই দেখানো লিংকে প্রবেশ করলেই সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং সেখান থেকে নোটিশ বোর্ড এ ক্লিক করুন। আপনি যখন নোটিশ বোর্ডে ক্লিক করবেন তখন দেখতে পাবেন যে সেখানে নোটিশ বোর্ডের নোটিশ আকারে ডিগ্রি সকল পরীক্ষার রুটিন দেওয়া আছে।
  • আপনি সেখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী সাল অনুযায়ী রুটিন সিলেক্ট করুন এবং ক্লিক করুন। যেহেতু এটি একটি পিডিএফ ফাইল তাই সরাসরি ওপেন হবে না আপনি যখন এটি ডাউনলোড এর অনুমতি দিবেন তখন সেটি ডাউনলোড হয়ে ওপেন হবে। আপনি একবার এইভাবে ফাইলটি ডাউনলোড করে নিন।
  • এর পরে আপনি যখন ইচ্ছা তখন আপনার মেমোরি থেকে ফাইলটি ওপেন করে ইচ্ছামত রুটিন দেখে নিতে পারেন। আপনি আপনার রুটিন অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করুন। এইভাবে রুটিন দেখলে আপনার ভুল ভ্রান্তি সংখ্যা কম হবে এবং বারবার আপনি আপনার ইচ্ছে মতন রুটিন দেখতে।

এই ছিল আজকের আমাদের আয়োজন। সকল ডিগ্রী শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে বলছি আপনাদের কেমন লাগলো আজকের আমাদের এই আয়োজন তা অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের জানাবেন।