ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2024 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন

ডিগ্রি দ্বিতীয় বর্ষ 2024 পরীক্ষার রুটিন ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। আসলে যারা এখন পর্যন্ত ডিগ্রী পরীক্ষার রুটিন সম্পর্কে কোন তথ্যই জানেন না, তাদের জন্যই আমরা এই পোষ্ট নিয়ে আসলাম। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2024 সম্পর্কিত একটি নোটিশ দেয়। আমরা সেখান থেকে কিছু তথ্য আপনাদের জন্য নিয়ে এসেছি এবং সেই তথ্যগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব এবং আপনাদের সঙ্গে সেই তথ্যগুলো শেয়ার করব।

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আসন্ন ডিগ্রী পাস কোর্স সার্টিফিকেট কোর্স এর তৃতীয় বর্ষের পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিন প্রকাশ করার ভেতরে যে তারিখ উল্লেখ করা হয়েছে তাতে আমার মনে হয় শিক্ষার্থীদের হাতে খুব বেশি সময় নেই। প্রত্যেকটি শিক্ষার্থী উচিত রুটিন গুলো যথাযথভাবে দেখে নেওয়া এবং তাদের পরীক্ষার প্রস্তুতি শুরু করে দেওয়ার।

কারণ সকলের ধারণা এই যে যেহেতু অনেক দেরিতে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে তাই খুব বেশি সুযোগসুবিধা শিক্ষার্থীকে দেওয়া হবে না। পরীক্ষা খুব তাড়াতাড়ি শুরু হবে এবং খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে। রুটিনে খুব ভালোভাবে পরীক্ষার তারিখ এবং সময় উল্লেখ করা রয়েছে। পরীক্ষা কয় ঘন্টার জন্য হবে সেটিও রুটিনে উল্লেখ করা আছে।

আপনারা সকলেই জানেন যে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা আরো অনেক আগেই হওয়ার কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত এই পরীক্ষা নেয়া সম্ভব হয়নি, তার কারণ আপনাদের খুব ভালো করে জানা আছে। করোনা মহামারী কালীন অবস্থায় কোনভাবেই বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নিতে পারেননি এই পরীক্ষা আয়োজনের। যখন গোটা বিশ্বই করোনা মহামারী কে পেছনে ফেলে এগিয়ে চলেছে ঠিক তখনই বাংলাদেশ সরকারের পদক্ষেপ নিচ্ছে আস্তে আস্তে তাদের শিক্ষা কার্যক্রম চালু করতে।

বাংলাদেশ সরকার বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে এবং আস্তে আস্তে প্রত্যেকটি শ্রেণীতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তার ফলপ্রসূতে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার আয়োজন করেছে। দীর্ঘদিন ধরে আটকে থাকা ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন আপনারা পাবেন আমাদের এই ওয়েবসাইটে। ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2024 সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইটের নিচের অংশ গুলো ভালোভাবে লক্ষ্য করুন।

ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

যারা ডিগ্রী তৃতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য আজকে আমরা নিয়ে এলাম ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড সম্পর্কিত কিছু তথ্য। আপনারা যারা পিডিএফ ডাউনলোড করতে পছন্দ করেন অথবা সরাসরি রুটিন টি দেখতে পছন্দ করেন তাদের জন্য এই অংশটুকু। অবশ্যই পিডিএফ ফাইল এর কিছু ভাল দিকও রয়েছে।

আপনারা যারা অফিশিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করবেন তারা একদম নিশ্চিন্ত থাকবেন আপনাদের রুটিন সম্পর্কে। কোন দিন এবং কখন আপনার পরীক্ষাটি অনুষ্ঠিত হবে, সেই পিডিএফ ফাইলে সেটি খুব ভালোভাবে উল্লেখ করে দেওয়া থাকবে। এতে করে আপনি বারবার সে পিডিএফ ফাইলটি দেখতে পাবেন এবং ভুলভ্রান্তির সম্ভাবনা খুব কম থাকবে।

আপনি আপনার মোবাইল ফোন থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে পারেন। এর পূর্বে অবশ্যই আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন অন করে নিতে হবে। এরপরে আপনাকে সেই ব্রাউজার থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.nu.edu.bd এই অফিশিয়াল ওয়েবসাইটে আপনাকে প্রবেশ করতে হবে। আপনি এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পরে নোটিশ বোর্ডে প্রবেশ করবেন। নোটিশ বোর্ডে প্রবেশ করে আপনি দেখতে পারবেন যে সেখানে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সংক্রান্ত একটি নোটিশ আপলোড করা হয়েছে।

আপনি সেই নোটিশ এর ওপর ক্লিক করুন। সঙ্গে সঙ্গে সেই পিডিএফ ফাইলটি আপনার মোবাইলে ডাউনলোড হতে শুরু করবে। আপনাকে অবশ্যই ডাউনলোড হওয়ার পারমিশন দিতে হবে। যখন পিডিএফ ফাইলটি ডাউনলোড সম্পন্ন হবে তখন অটোমেটিক্যালি পিডিএফ ফাইলটি আপনার মোবাইলে ওপেন হয়ে যাবে। আপনি তখন সেখান থেকে পরীক্ষার রুটিন সম্পূর্ণরূপে দেখতে পারবেন। এছাড়াও আপনি পরবর্তীতে আপনার মেমোরি থেকে ফাইলটি বারবার ওপেন করে আপনার যখন ইচ্ছা তখন পরীক্ষার রুটিন ভালোভাবে দেখে নিতে পারবেন।

ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2024

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন আপলোড করেছে। যারা যারা এখন পর্যন্ত এই রুটিন হাতে পাননি তারা সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এবং সেখান থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করুন। কিভাবে পিডিএফ ফাইল ডাউনলোড করতে হয় সেটা আমরা আমাদের এই পোষ্টের উপরের অংশে বলে দিয়েছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী তৃতীয় বর্ষের রুটিন আপলোড করেছে তাতে উল্লেখ করা আছে 2 অক্টোবর 2024 সালে তারা ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু করবে। যারা তৃতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের উদ্দেশ্যে বলছি, আপনারা জেনে নিন যে জাতীয় বিশ্ববিদ্যালয় রুটিন আপলোড করেছে সেখানে উল্লেখ আছে 2 অক্টোবর 2024 তারিখে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে। এবং এই পরীক্ষাটি 11 নভেম্বর 2024 তারিখে শেষ হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গত 25 শে আগস্ট 2024 তারিখে ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা সংক্রান্ত নোটিশ জারি করে। এই নোটিশ অনুযায়ী ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা শুরুর তারিখ হচ্ছে 2 অক্টোবর 2024 এবং শেষের তারিখ হচ্ছে 11 ই নভেম্বর 2024

ডিগ্রি পরীক্ষার রুটিন

আপনারা যারা ডিগ্রী তৃতীয় বর্ষের পরীক্ষার্থী রয়েছেন তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমরা সবসময় শেয়ার করি। বর্তমানে আমরা যে পরীক্ষাটির কথা বলছি সেটি দীর্ঘদিন পরে অনুষ্ঠিত হতে চলেছে। তাই এই পরীক্ষাতে অনেক পরিবর্তন আসতে পারে এবং পরীক্ষার্থীদের মাঝেও আসতে পারে অনেক নতুন নতুন চিন্তা ভাবনা। তার উপর ভিত্তি করে আমরা এই অংশটুকু তৈরি করেছি এবং পরীক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা কিছু গুরুত্বপূর্ণ জিনিস তাদের মনে করিয়ে দিতে চাই।

সর্বপ্রথম পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীরা তাদের নিজস্ব কলেজ থেকে তাদের অ্যাডমিড কার্ড সংগ্রহ করবে। যাদের এডমিট কার্ড সংগ্রহ করা রয়েছে তারা বাদে, যারা এখন পর্যন্ত এডমিট কার্ড সংগ্রহ করতে পারেননি তারা অবশ্যই খুব তাড়াতাড়ি এডমিট কার্ড সংগ্রহ করে নিবেন। পরীক্ষা তে উপস্থিত হওয়ার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এটি।

আরেকটি বিষয় সবথেকে গুরুত্বপূর্ণ সেটি হল পরীক্ষার রুটিন। আপনারা যারা এখন পর্যন্ত পরীক্ষার রুটিন পাননি তারা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে পরীক্ষার রুটিন ডাউনলোড করে নিন এবং সে রুটিন টা খুব ভালোভাবে দেখে নিন। যেহেতু অনেকদিন পরে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে তাই খুব ভালোভাবে রুটিনটা দেখে নেওয়া উচিত, যাতে করে ভুল ভ্রান্তি কম হয়।

দীর্ঘ বিরতির পর এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে বহু পরীক্ষার্থী এমন রয়েছেন যারা বিভিন্ন জায়গায় কর্মরত হয়ে গেছেন। অনেকেই এই সম্পর্কিত নোটিশ সম্পর্কে কিছু জানেন না। আমার সকল শিক্ষার্থীদের কাছে এটাই রিকোয়েস্ট থাকবে আপনারা নোটিশ সম্পর্কিত সকল তথ্য আপনাদের আশেপাশের সকল শিক্ষার্থীদের জানাবেন যাতে করে কেউ এই তথ্য না জানার অভাবে পরীক্ষায় উপস্থিত না হতে।

করণা মহামারীর কারণেই আমাদের শিক্ষাব্যবস্থার এই হাল, তাই অবশ্যই পরীক্ষার জন্য সরকার কিছু প্রস্তুতি নিয়েছে। প্রস্তুতির মধ্যে সর্বপ্রথম প্রস্তুতি হলো সামাজিক দূরত্ব মেনে এবং স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করা। তাই আমি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রত্যেকটি শিক্ষার্থীদের বলবো যেন তারা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করে। যাতে করে তাকে কোন ধরনের বিড়ম্বনায় পড়তে না হয়।

এই ছিল ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কিত সকল তথ্য। আপনারা যারা ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন সম্পর্কিত কোন আপডেট তথ্য পেতে চান, তাহলে অবশ্যই আমাদের এই সাইটটি ফলো করুন। যদি এরপরেও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক রুটিন এ কোনো পরিবর্তন আসে তাহলে আমরা সবার আগে আপনাদের আপডেটের মাধ্যমে জানিয়ে দেব। সকল শিক্ষার্থীদের ভালো পরীক্ষার ফলাফল আশা করে আমরা আমাদের আজকের পোস্ট শেষ করছি।