এসএসসি পরীক্ষার রুটিন 2024 প্রকাশ করল শিক্ষা মন্ত্রণালয়। এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন

আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের এই আয়োজনে। আজকের বিষয়টি একজন শিক্ষার্থীর জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। এসএসসি পরীক্ষা একজন শিক্ষার্থীর জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ পরীক্ষা বলে মনে করা হয়। কারন এটা সব থেকে বড় বোর্ড পরীক্ষা যার মাধ্যমে শিক্ষার্থী তাদের ভবিষ্যৎ শিক্ষাজীবন পরিকল্পনা করে। যাইহোক আপনারা জানেন যে 2019 সাল থেকে বাংলাদেশে এখন পর্যন্ত কোনো এসএসসি পরীক্ষা গ্রহণ করা হয়নি। এর প্রধান ও মুখ্য কারণ হলো করোনা মহামারী।

তবে বর্তমানে দেশের অভ্যন্তরে করোনার অবস্থা একটু ভালো হওয়ায় জাতীয় শিক্ষা বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, তারা এসএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করবে। যদিও তারা প্রতিবছরই এসএসসি ও সমমানের পরীক্ষা গুলো ফেব্রুয়ারি মাসের দিকে গ্রহণ করে তবে, তারা সিদ্ধান্ত নিয়েছে তারা 2024 সালের এসএসসি পরীক্ষা গ্রহণ করবে নভেম্বর মাসে। অর্থাৎ 2024 সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে নভেম্বর মাসের যেকোনো সময়।

তবে পরীক্ষার্থী যেদিন এসএসসি পরীক্ষা 2024 এর নতুন একটি রুটিন হাতে পাবে সেদিনই কেবল এই বিষয়ে বিশ্বাস করতে পারে। কারণ বর্তমানে প্রত্যেকটি জিনিসের অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে। তবে শিক্ষা মন্ত্রী জনসম্মুক্ষে ঘোষণা দিয়ে দিয়েছে যে, তারা নভেম্বরের মধ্যেই শুরু করবে এসএসসি পরীক্ষা 2024 সেই হিসাব করলে আপনারা এসএসসি পরীক্ষার রুটিন হাতে পেয়ে যাবেন। আপনারা যারা এসএসসি পরীক্ষার রুটিন খুঁজছেন তারা আমাদের এই ওয়েবসাইট থেকে পেতে পারেন। এসএসসি 2024 এর পরীক্ষার রুটিন সবার পূর্বে। সবার পূর্বে এসএসসি পরীক্ষা 2024 এর রুটিন হাতে পেতে আমাদের এই সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন।

এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

আপনি কিভাবে আপনার এসএসসি পরীক্ষার রুটিন 2024 পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন এখন আমরা সেই সম্পর্কে আপনাদের কিছু তথ্য দেব। খুব সহজেই আপনি আমাদের দেখানো পদ্ধতি অনুযায়ী রুটিন গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

এর জন্য আপনার সর্বপ্রথম প্রয়োজন হবে একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন। আপনি ইচ্ছে করলে আপনার ব্যবহৃত কম্পিউটার সেট থেকেও ডাউনলোড করে নিতে পারেন এসএসসি পরীক্ষার রুটিন 2024 আপনারা যারা এই ভাবে ডাউনলোড করতে চাচ্ছেন রুটিন তারা আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন অন করে সেখানে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন।

ব্রাউজারটি ওপেন করে আপনাকে জাতীয় শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.educationboard.gov.bd এই এড্রেসে আপনি প্রবেশ করলেই সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। অনেকেই এই ওয়েবসাইটের এড্রেস টি জানে না তাই আমরা এটি আপনাদের সামনে তুলে ধরলাম।

এখন আপনারা এই ওয়েবসাইটের নোটিশ বোর্ডে প্রবেশ করবেন। একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে নোটিশ বোর্ডে উল্লেখ করা রয়েছে এসএসসি ও সমমানের বেশ কয়েকটি রুটিন। আপনি সেখান থেকেই আপনার কাঙ্খিত রুটিন টি ডাউনলোড করে নিতে পারেন।

তবে প্রতিবছর শিক্ষা বোর্ড অনুযায়ী আলাদা আলাদাভাবে রুটিন প্রকাশিত হয়। তবে এবার শিক্ষামন্ত্রী কথা শুনে যা বোঝা যাচ্ছে যে, সকল বোর্ডের পরীক্ষার রুটিন একই হবে। অর্থাৎ পরীক্ষার প্রশ্নপত্র আলাদা হলেও একই দিনে সারাদেশে একই রুটিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা 2024

আপনি আপনার প্রয়োজন ভিত্তিতে রুটিনটি সেখান থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। আপনি যদি পিডিএফ আকারে রুটিন ডাউনলোড না করতে পারেন তাহলে আমরা একটি পিডিএফ রুটিন এর ফরমেট আপনাদের দিয়ে দেবো আপনি সেটি ডাউনলোড করে দেখতে পারেন।

এসএসসি পরীক্ষা 2024 কবে শুরু হবে

বর্তমানে বিশ্বে এমন একটি পরিস্থিতি দেখছে যে পরিস্থিতি এর পূর্বে কোনদিন দেখেনি। এখন প্রত্যেকটি জিনিস অনিশ্চয়তার মধ্য দিয়ে অতিক্রম করছে। বর্তমানে 2024 সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। অনেকে হয়তো বিশ্বাস করতে পারছে না যে 2024 সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। তবে যেহেতু বহুদিন ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে তাই, বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, এ বছর এসএসসি পরীক্ষা গ্রহণ করবে। শিক্ষা মন্ত্রীর কথা অনুযায়ী আমরা যদি একটু খেয়াল করি তাহলে 2024 সালের নভেম্বর মাসের যেকোনো সময় শুরু হতে পারে এসএসসি পরীক্ষা।

আপনারা যারা এসএসসি পরীক্ষার রুটিন চাচ্ছেন তারা আমাদের এই ওয়েবসাইটের সঙ্গে থাকুন। জাতীয় শিক্ষা বোর্ডের পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই আমরা আমাদের ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দেব এবং সেখান থেকে আপনারা রুটিন ডাউনলোড করে নিতে পারবেন। অক্টোবর মাসের যেকোনো সময় এসএসসি পরীক্ষার রুটিন 2024 আপনারা আপনাদের হাতে পাবেন।

এসএসসি পরীক্ষার রুটিন 2024

জাতীয় শিক্ষা বোর্ডের অধীনে প্রকাশিত হলো এসএসসি পরীক্ষার রুটিন 2024 যত জল্পনাকল্পনা পেছনে ফেলে বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষা 2024 অনুষ্ঠিত করার লক্ষ্যে রুটিন প্রকাশ করল। সবার আগে রুটিন পেতে হলে আপনাকে আমাদের ওয়েবসাইটের দেখানো লিংকের মাধ্যে প্রবেশ করতে হবে। যেহেতু এসএসসি পরীক্ষা রুটিন নিয়ে বহু মানুষের অপেক্ষা রয়েছে তাই, রুটিন বের হওয়ার সঙ্গে সঙ্গেই আপনারা আমাদের ওয়েবসাইটে ঢুকলে খুব সহজে পেয়ে যাবেন।

আপনি যদি রুটিনটি পেতে চান তাহলে www.educationboard.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। সকল বোর্ডের রুটিন একসঙ্গে এই ওয়েবসাইটে আপনি পেয়ে যাবেন। আপনি কিভাবে রুটিনটি পিডিএফ ফরমেট ডাউনলোড করবেন তিনি সেই সম্পর্কে আমরা একটি তথ্য আমাদের এই প্রশ্নের ওপরের অংশে দিয়েছি। আপনারা সেই অনুযায়ী রুটিনের পিডিএফ ফরমেট ডাউনলোড করে নিতে পারেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন 2024 

যে সকল শিক্ষার্থীগণ বাংলাদেশের কারিগরি শিক্ষা বোর্ডের আন্ডারে শিক্ষারত রয়েছেন তাদের রুটিন ডাউনলোড করে নিতে পারেন একই ওয়েবসাইট থেকে। যেহেতু প্রতিবারের মতো এবারও বহু শিক্ষার্থী রয়েছেন যারা পরীক্ষার জন্য অপেক্ষা করছেন তাই তারাও চেষ্টা করছে যে যত তাড়াতাড়ি সম্ভব এই পরীক্ষাগুলো অনুষ্ঠিত করার। এবারও যদি পরীক্ষা অনুষ্ঠিত করা সম্ভব না হয় তাহলে এই শিক্ষার্থী গুলো প্রায় এক বছর পিছিয়ে যাবেন।

একই শিক্ষা বোর্ড থেকে আপনারা ডাউনলোড করে নিতে পারেন কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার রুটিন। আপনারা কিভাবে পিডিএফ ফরমেটে রুটিন গুলো ডাউনলোড করবেন সেগুলো আমরা আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের উপরের অংশে উল্লেখ করে দিয়েছি। আপনারা যদি রুটিন টি ডাউনলোড করতে চান তাহলে ঝটপট আমাদের দেখানোর নিয়ম অনুসারে সেই লিংকে প্রবেশ করে রুটিন টি ডাউনলোড করে নিন।

বাংলাদেশ মাদ্রাসা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন 2024

বাংলাদেশের মাদ্রাসা বোর্ডের সকল শিক্ষার্থী তাদের এসএসসি পরীক্ষার রুটিন 2024 পেয়ে যাবেন আমাদের এই ওয়েবসাইট থেকে। আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে আপনি পেয়ে যাবেন মাদ্রাসা বোর্ডের সকল পরীক্ষার রুটিন। আপনি যদি এসএসসি পরীক্ষা 2024 এর মাদ্রাসা বোর্ডের রুটিন পেতে চান তাহলে আমাদের দেখানোর নিয়ম অনুসরণ করুন। আপনারা খুব সহজেই আমাদের দেখান এই নিয়ম থেকেই ডাউনলোড করে নিতে পারেন মাদ্রাসা বোর্ডের এসএসসি পরীক্ষা 2024 এর রুটিন। খুব সহজেই আপনারা এই রুটিন ডাউনলোড করে নিতে পারেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি পরীক্ষার রুটিন 2024

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি পরীক্ষার রুটিন 2024 আপনি যদি সবার আগে পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে সেটি সংগ্রহ করতে পারবেন। আপনারা কীভাবে এ রুটিন সংগ্রহ করবেন তার সম্পর্কে আমরা বিস্তারিত আমাদের এই পোষ্টের ওপরের অংশে উল্লেখ করে দিয়েছি। সরাসরি লিঙ্কে প্রবেশ করুন এবং সেখান থেকে ডাউনলোড করুন এসএসসি পরীক্ষা 2024 এর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হওয়ার রুটিন। আপনারা পিডিএফ আকারে প্রতিটি ডাউনলোড করে নিতে পারবেন।

এসএসসি পরীক্ষা 2024 সকল বোর্ড রুটিন

এসএসসি পরীক্ষা 2024এর সকল বোর্ডের রুটিন আপনারা একই জায়গাতে পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে শিক্ষামন্ত্রী কথা অনুযায়ী বলা যেতে পারে এবার প্রত্যেকটি বোর্ডের রুটিন প্রায় একই হবে। খুবই কম সময়ের মধ্যেই পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। অন্যান্য বছরের থেকে ব্যতিক্রম উপায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের এইচএসসি পরীক্ষা। অবশ্যই আপনি যদি এসএসসি পরীক্ষার শিক্ষার্থী হন তাহলে আমাদের এই ওয়েব সাইটে নিয়মিত আপডেট পেতে সঙ্গেই থাকুন। আমরা আশা করছি এবারের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে 2 নভেম্বর 2024 তারিখ থেকে। আপনাদের সকল শিক্ষার্থীর ভালো ফলাফল আশা করে আমি আজকের মত শেষ করছি।